রাতভর হাতির তাণ্ডবে কাঁচা আলুই তুলে নিচ্ছেন চাষিরা

নিজস্ব প্রতিবেদন, বাঁকুড়া: ৩৩টি হাতির একটি দল রাতভর তাণ্ডবলীলা চালাল বাঁকাদহ রেঞ্জের হেতাগোড়া সংলগ্ন ধান, আলু, করলার জমিতে। এমনকি এলাকায় বেশ কয়েকটি কুন্দরি মাচা ভেঙে গুঁড়িয়ে দেয় হাতির দল, মাথায় হাত কৃষকদের। সকালে উঠে আতঙ্কে হাতির ভয়ে আলু পাকার আগেই কাঁচা আলু ঘরে তুলছেন কৃষকরা। এতে করেও ব্যাপক ক্ষতির সম্মুখীন হবেন বলে মনে করছেন এলাকার কৃষকরা।
কৃষকদের দাবি, আলু লাগানোর সময় অকালবৃষ্টিতে একবার ক্ষতির সম্মুখীন হয়েছিলেন তাঁরা। এবার রাত হলেই লোকালয়ে চলে আসছে হাতি, নষ্ট করে দিচ্ছে বিঘার পর বিঘা আলুর জমি এবং বিভিন্ন সবজির জমি। যার ফলে আতঙ্কিত হয়ে পড়ছেন কৃষকরা। তাই তাঁরা সময়ের আগেই একপ্রকার আলু ভাঙতে বাধ্য হচ্ছেন। কৃষকরা আরও দাবি করছেন, যে পরিমাণে ক্ষতি হয় সেই পরিমাণে ক্ষতিপূরণ দেওয়া হচ্ছে না বন দপ্তরের পক্ষ থেকে। ফলে তাঁরা ব্যাপক সমস্যায় পড়ছেন।
বিষ্ণুপুর পাঞ্চেত বন বিভাগের বাঁকাদহ রেঞ্জের রেঞ্জ অফিসার বাপ্পা নাথ কৃষকদের দাবি স্বীকার করে নিয়ে জানান, যে পরিমাণে ক্ষতি হয় সেই পরিমাণে ক্ষতিপূরণ দেওয়া সম্ভব হয় না। তবে যাতে করে প্রত্যেক কৃষককে তাঁর পর্যাপ্ত পরিমাণ ক্ষতিপূরণ দেওয়া হয় তার ব্যবস্থা করা হচ্ছে এবং তা জানানো হয়েছে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে। যে সমস্ত কৃষকদের ক্ষতি হয়েছে, তাঁরা যাতে রেঞ্জ অফিসে এসে ফর্ম ফিলাপ করে যান ক্ষতিপূরণের জন্য সেই দাবিও জানান রেঞ্জ অফিসার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × three =