এথিক্স কমিটির রিপোর্টে মান্যতা, লোকসভায় খারিজ মহুয়ার সাংসদ পদ

‘প্রশ্নঘুষ’কাণ্ডে সাংসদ মহুয়া মৈত্রের লোকসভার সাংসদ পদ খারিজ করে দেওয়া হল।  স্পিকার এ বিষয়ে ভোটাভুটির মাধ্যমে প্রস্তাব পাশ করান লোকসভায়। এথিক্স কমিটির রিপোর্ট জমা পড়ার পর তৃণমূল, কংগ্রেস এবং অন্যান্য বিরোধী দলগুলির তরফে ওই রিপোর্ট পড়ার জন্য কিছুটা সময় চাওয়া হয়েছিল। সময় দেননি স্পিকার। মহুয়াকে কিছু বলার অনুমতিও তিনি দেননি। আলোচনার পর ভোটাভুটিতে তাঁর সাংসদ পদ খারিজ হয়ে গিয়েছে।

বহিষ্কারের সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেন মহুয়া। জানান, এথিক্স কমিটি ভালো করে যাচাই না করেই তাঁর বিরুদ্ধে পদক্ষের করেছে এবং শাস্তি নিশ্চিত করেছে। টাকা নেওয়া বা উপহার নেওয়ার কোনও প্রমাণ নেই কোথায়। তিনি বলেন, ‘মোদি সরকার আমাকে চুপ করিয়ে দিতে চাইছে। মহিলা সাংসদকে হেনস্থা করা হচ্ছে। আগামী ছ’মাসও হেনস্থা করা হবে।’

এদিন দুপুরে সংসদের লোকসভায় পেশ করা হয় এথিক্স কমিটির রিপোর্ট। দুপুর ২টো থেকে এথিক্স কমিটির রিপোর্ট নিয়ে আলোচনা শুরু হয় সংসদে। কংগ্রেসের অধীর রঞ্জন চৌধুরী থেকে শুরু করে তৃণমূল কংগ্রেসের সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়, কল্যাণ বন্দ্যোপাধ্যায় এথিক্স কমিটির রিপোর্টকে অগ্রহণযোগ্য বলে দাবি করেন। সংসদে মহুয়া মৈত্রকে বলার সুযোগ দেওয়ারও দাবি করা হয়। কিন্তু লোকসভার স্পিকার ওম বিড়লা মহুয়া মৈত্রকে বলার সুযোগ দেননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *