গাজর দেখলেই নাট সিঁটকায় ক্ষুদে সদস্যটি? তাহলে বানিয়ে ফেলুন ক্যারট ডিলাইট

শীত মানেই টাটকা তাজা সবজি। তার মধ্যে অবশ্যই একটা, গাজর। শীতের এই সবজির রংটাও যেমন সুন্দর, পুষ্টিগুণও প্রশংসনীয়।ভিটামিন এ, সি-সহ একাধিক পুষ্টিগুণে ভরপুর গাজর কিন্তু অনেক বাচ্চাই খেতে চায় না।

তাহলে বাচ্চাকে খাওয়াবেন কী করে? গাজর দিয়ে বানিয়ে ফেলুন পুডিং বা ক্যারট ডিলাইট। দেখতে সুন্দর এই পুডিং বাচ্চারা চেটেপুটে খেয়ে নেবে।

উপকরণ-টাটকা গাজর, নুন, চিনি, ঘি, রোস্টেড বাদাম, চিনির গুঁড়ো, কর্নফ্লাওয়ার

কীভাবে করবেন- গাজর ধুয়ে টুকরো করে কেটে নিন। তারপর সেদ্ধ করে জল ঝরিয়ে মিহি পেস্ট করে নিন। মিশ্রনটা ঠান্ডা হলে তার সঙ্গে মিশিয়ে দিন স্বাদমতো চিনি, সামান্য নুন ও এক চা-চামচ কর্নফ্লাওয়ার। গাজরের মাপ অনুযায়ী কর্নফ্লাওয়ারের পরিমাণ কমাবেন বা বাড়াবেন।

একটি পাত্রে বেশ কিছুটা ঘি নিয়ে মিশ্রনটা ঢেলে আঁচ কমিয়ে ক্রমাগত নাড়তে থাকুন। ফুটতে ফুটতে মিশ্রনটা একসময় ঘন হয়ে যাবে।এই পর্যায়ে কুঁচি করে কাটা রোস্টেড কাজু, আমন্ড ছড়িয়ে ভালো করে মিশিয়ে নিন।

মিশ্রনটা গরম থাকা অবস্থায় একটি পাত্রে বাটার পেপার ও সাদা তেল ব্রাশ করে তাতে ঢেলে দিন।ওপর থেকে তেলা করে দিন মিশ্রনটা। এবার ঠান্ডা হতে দিন। এক থেকে ২ ঘণ্টা পর গাজরের কাথটা একদম সেট হয়ে যাবে।এবার জমাট বাঁধা গাজর ডিলাইট পিস পিস করে কেটে নিন। ওপর থেকে ছড়িয়ে দিন চিনির গুঁড়ো দেখতে ভালো লাগবে। ডের্জাটে হেলদি খেতে চাইলে এটা অবশ্যই একটা ভালো অপশন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *