ওয়ার্নকে বিশ্বের সেরা স্পিনার মানতে নারাজ গাভাস্কর, এগিয়ে রাখলেন মুরলীকে

শেন ওয়ার্নের অকাল প্রয়াণে গোটা বিশ্বের মতোই ব্যথিত সুনীল গাভাসকরও। তবে এই শোকের সময়ও তিনি এমন একটি মন্তব্য করে বসলেন, যা নিয়ে শুরু হয়ে গেল তীব্র বিতর্ক। এমনকী কিংবদন্তি ভারতীয় ব্যাটারকে একহাত নিয়েছে অস্ট্রেলীয় সংবাদমাধ্যমও।

কী এমন বললেন সানি? ওয়ার্নের মৃত্যুতে শোকজ্ঞাপন করে তিনি বলেছেন, ওয়ার্নকে তিনি বিশ্বের শ্রেষ্ঠ স্পিনার বলতে রাজি নন। সম্প্রতি একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে গাভাসকরকে প্রশ্ন করা হয়, তিনি কি ওয়ার্নকেই সেরা স্পিনার বলে মানেন? এর উত্তরেই অকপটে নিজের মতামত জানান গাভাসকর। বলেন, “আমার তেমনটা মনে হয় না। আমার মতে, ওয়ার্নের থেকে ভারতীয় স্পিনার এবং শ্রীলঙ্কার মুথাইয়া মুরলিথরন অনেক এগিয়ে। এমনকী ব়্যাঙ্কিংয়ের দিকে তাকালেও দেখা যাবে ভারতীয় স্পিনাররা ওয়ার্নের উপরে রয়েছেন।”

এখানেই থামেননি গাভাসকর। প্রমাণ স্বরূপ অতীত রেকর্ডও খতিয়ে দেখতে বলেন তিনি। তাঁর কথায়, “ভারতের বিরুদ্ধে শেন ওয়ার্নের রেকর্ডের দিকে তাকান। অত্যন্ত সাধারণ। ভারতের মাটিতে নাগপুরে মাত্র একবারই পাঁচ উইকেট পেয়েছিলেন তিনি। তাও আবার জাহির খানের জন্য। যে সব ভারতীয়রা স্পিনটা ভাল খেলেন, তাঁদের কাছে কিন্তু খুব একটা কঠিন বাধা ছিলেন না ওয়ার্ন। সেই কারণেই আমি তাঁকে সর্বশ্রেষ্ঠ বলতে পারব না।” ভারতের বিরুদ্ধে বেশি সাফল্য পাওয়ায় শ্রীলঙ্কার কিংবদন্তি স্পিনার মুরলিথরনকেই এগিয়ে রাখলেন গাভাসকর। বলে দেন, “আমার পছন্দের তালিকায় ওয়ার্নের উপরেই থাকবেন মুরলিথরন।”

গাভাসকরের এমন মন্তব্যেই বিতর্কের ঝড় ওঠে। এমন স্পর্শকাতর সময়ে কেন ওয়ার্নের কৃতিত্ব ও সাফল্যকে খাটো করা হল? এই প্রশ্নই তুলেছেন অজি মিডিয়াগুলি। অনেকে আবার ভারচুয়াল ওয়ালে লিখছেন, ওয়ার্নের অকাল প্রয়াণে এমনিতেই শোকস্তব্ধ প্রত্যেকে। তার মধ্যে এখন এসব কথা বলা অত্যন্ত লজ্জাজনক। গাভাসকর এ নিয়ে এবার কোনও প্রতিক্রিয়া দেন কি না, সেটাই দেখার।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 4 =