কারখানা থেকে দূষিত গন্ধের অভিযোগ, পরিদর্শনে রাজ্য পলিউশন কন্ট্রোল দপ্তর

নিজস্ব প্রতিবেদন, কাঁকসা: পানাগড় শিল্পতালুকের একটি বেসরকারি স্পিরিট তৈরির কারখানা থেকে দূষিত গন্ধ বের হওয়ার অভিযোগ পেয়ে বুধবার দুপুর ১টা নাগাদ পানাগড় শিল্পতালুকের ওই বেসরকারি কারখানা পরিদর্শনে আসেন রাজ্য পলিউশন কন্ট্রোল দপ্তরের আধিকারিক চিরঞ্জীব দাঁ (রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের ইঞ্জিনিয়ার বর্ধমান) ও কাঁকসা থানার পুলিশ, কাঁকসা ব্লকের স্বাস্থ্য দপ্তরের একটি দল ও কাঁকসা পঞ্চায়েত সমিতির একটি প্রতিনিধি দল এবং কাঁকসা বিডিও দপ্তরের একটি প্রতিনিধি দল। এই বিষয়ে গত কয়েকদিন আগে কাঁকসার বিডিওকে কংগ্রেস ও বিজেপির পক্ষ থেকে অভিযোগ জানানো হয়।
এদিন কারখানায় প্রবেশ করে কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করার পাশাপাশি গোটা কারখানা পরিদর্শন করে আধিকারিকরা জানিয়েছেন, তাঁরা দূষণের বিষয়ে যে অভিযোগ পেয়েছিলেন সেই বিষয়ে কোনও ত্রুটি তারা পাননি। নিয়ম মেনেই কারখানা কর্তৃপক্ষ তাদের উৎপাদনের কাজ করছেন। এরপরেই প্রতিনিধি দল পানাগড় ইন্ডাস্ট্রিয়াল পার্ক সংলগ্ন এলাকার আশপাশের বেশ কয়েকটি গ্রাম ঘুরে সেখানকার মানুষদের সঙ্গে কথা বলে তাঁদের কী সমস্যার মধ্যে পড়তে হচ্ছে সেই বিষয়ে কথা বলেন।
আধিকারিকদের কাছে পেয়ে এলাকার মানুষ তাঁদের সমস্যার কথা বলে তাঁরা দাবি করেন, মাঝেই প্রচণ্ড দুর্গন্ধ ছড়ায়, তবে সেটা রোজ না। সেই দুর্গন্ধের জেরে শিশুরা ঠিক করে শ্বাস নিতে পারে না। তাদের গা গুলিয়ে ওঠে। অনেকেই অসুস্থ বোধ করে। স্থানীয়দের কথা শুনে আধিকারিকরা তাঁদের যোগাযোগের জন্য ফোন নম্বর দেন এবং যখনই দূষিত গন্ধ ছড়াবে সেই সময় তাঁদের জানালে তাঁরা ঘটনাস্থলে পৌঁছে সরেজমিনে বিষয়টি খতিয়ে দেখবেন বলে গ্রামবাসীদের আশ্বাস দিয়ে যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *