পশ্চিমবঙ্গ দিবস পালন নিয়ে ক্ষোভপ্রকাশ করে রাজ্যপালকে চিঠি মুখ্যমন্ত্রীর

রাজভবনে পশ্চিমবঙ্গ দিবস পালনের উদ্যোগের প্রতিবাদ জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি  রাজ্যপাল সিভি আনন্দ বোসকে চিঠি দিয়েছেন। এর আগে তিনি রাজ্যপালকে ফোন করেও বিষয়টি নিয়ে আপত্তি জানিয়েছেন। রাজ্য সরকার বা মন্ত্রিসভার সঙ্গে কোনও আলোচনা না করেই রাজ্যপাল একতরফা ওই অনুষ্ঠানের কর্মসূচি গ্রহণ করেছেন বলে মুখ্যমন্ত্রী চিঠিতে অভিযোগ করেছেন।

রাজ্যপালকে দেওয়া  চিঠিতে তিনি লিখেছেন, ১৯৪৭ সালে একটি অত্যন্ত যন্ত্রণাদায়ক ঘটনার মধ্য দিয়ে পশ্চিমবঙ্গ তৈরি হয়েছিল। যার ফলে লক্ষ লক্ষ মানুষ ভিটে মাটি ছাড়া হয়ে দুর্ভোগের মধ্যে পড়েন। বাংলার অর্থনীতিতেও প্রবল ধাক্কা লাগে।

মুখ্যমন্ত্রী আরও বলেন, বাংলাকে এভাবে ভাগ করার নেপথ্যে সেই সময়ে একটা ঐতিহাসিক কারণ ছিল। কিন্তু তা অত্যন্ত দুঃখজনক ঘটনা বলেই বিবেচিত হয়। ২০ জুন তো পরের কথা পশ্চিমবঙ্গ কোনও নির্দিষ্ট দিনে তৈরি হয়নি। বরং কুখ্যাত রাডক্লিফ অ্যাওয়ার্ডের মাধ্যমে এই রাজ্য তৈরি হয়েছিল। স্বাধীনতার পর থেকে তাই বাংলার মানুষ কখনও পশ্চিমবঙ্গ স্থাপন দিবস পালন করেনি। বরং দেশভাগের পর যেভাবে সাম্প্রদায়িক শক্তি তাণ্ডব শুরু হয়েছিল, সেই ভয়াবহ স্মৃতিচারণ করে পশ্চিমবঙ্গ দিবস পালন কোনও রাজনৈতিক দলের অ্যাজেন্ডা হতে পারে, কিন্তু মানুষের সরকারের কখনও কর্মসূচি ছিল না। রাজ্যপাল মৌখিক ভাবে তাঁকে পশ্চিমবঙ্গ দিবস না পালন করার আশ্বাস দিয়েছেন বলে মুখ্যমন্ত্রী জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 − 3 =