৫ ধর্ষণ কাণ্ডে কেস ডায়েরি তলব হাইকোর্টের, নির্যাতিতাদের পরিবারের সুরক্ষার নির্দেশ রাজ্যকে

কলকাতা: রাজ্যের বিভিন্ন জেলা থেকে নাবালিকা ধর্ষণ, গণধর্ষণের মতো অভিযোগ সামনে আসছে। এ নিয়ে হাইকোর্টে মামলা হয়েছে। চারটি মামলার ক্ষেত্রে কলকাতা হাইকোর্ট আইপিএস দময়ন্তী সেনের নেতৃত্বে তদন্তের নির্দেশও দিয়েছে। এবার রাজ্যের পাঁচ গণধর্ষণ ও ধর্ষণের চেষ্টার মামলায় নির্যাতিতার পরিবার ও সাক্ষীদের নিরাপত্তা সুনিশ্চিত করার ব্যাপারে রাজ্যকে নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট (Calcutta High Court)। আগামী ২২ মে ফের এই মামলার শুনানি। ওইদিনই রিপোর্ট ও কেস ডায়েরি পেশ করার নির্দেশ দেওয়া হয়েছে। এদিকে হাঁসখালি ধর্ষণ মামলায় (Rape Case) প্রত্যক্ষদর্শীদের নিরাপত্তা চেয়ে প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করে জনস্বার্থ মামলা করলেন আইনজীবী অনিন্দ্যসুন্দর দাস। বিষয়টি বিবেচনা করে দেখার আশ্বাস দিয়েছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

সাম্প্রতিকালে রাজ্যে একের পর এক ধর্ষণ কাণ্ডের ঘটনা সামনে এসেছে। কিছু মামলার তদন্তভার সিবিআই-এর কাছে গেছে, কিছু মামলার তদন্ত করছে পুলিশ। এমনই পাঁচ মামলা— ময়নাগুড়ি, নেত্রা, নামখানা, পিংলা ও শান্তিনিকেতনের ধর্ষণ-কাণ্ডের কেস ডায়েরি ও তদন্ত রিপোর্ট তলব করেছে কলকাতা হাইকোর্ট।

মঙ্গলবার হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে এই সংক্রান্ত এক মামলার শুনানিতে এমন নির্দেশ দেয়।

বিজেপির পক্ষ থেকে আইনজীবী সুস্মিতা সাহা, রাজ্যের এই পাঁচ ধর্ষণ কাণ্ড নিয়ে মামলা করেছিলেন। সেই মামলার শুনানি ছিল এদিন। শুনানি চলাকালীন প্রধান বিচারপতি রাজ্যে ঘটে যাওয়া একের পর এক এমন ঘটনায় উদ্বেগ প্রকাশ করেন। তারপরই রাজ্যের কাছে কেস ডায়েরি ও তদন্তের রিপোর্ট চায় হাইকোর্ট।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ten + four =