৭২  আসনের দ্বিতীয় প্রার্থী তালিকা প্রকাশ করল বিজেপি

লোকসভা নির্বাচনে দ্বিতীয় প্রার্থী তালিকা প্রকাশ করল বিজেপি। ৭২ আসনে প্রার্থী তালিকা প্রকাশ করেছে গেরুয়া শিবির। হামিরপুর থেকে লড়বেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। নাগপুর থেকে লড়বেন কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গডকড়ি। কর্নাল থেকে লড়বেন হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর। পীযূষ গোয়েলকে প্রার্থী করা হয়েছে মুম্বই উত্তর থেকে। কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই লড়বেন হাভেরি আসন থেকে। সাংসদ তেজস্বী সূর্য বেঙ্গালুরু দক্ষিণ-এর টিকিট পেয়েছেন। অশোক তানওয়ারকে সিরসা থেকে, বান্টো কাটারিয়াকে আম্বালা থেকে টিকিট দেওয়া হয়েছে। ধর্মবীর সিং ভিওয়ানি-মহেন্দ্রগড় থেকে, রাও ইন্দ্রজিৎ সিং যাদব গুরুগ্রাম থেকে এবং কৃষ্ণ পাল গুর্জার ফরিদাবাদ আসন থেকে প্রার্থী হয়েছেন।

দ্বিতীয় প্রার্থী তালিকা চূড়ান্ত করতে সোমবার বিজেপির কেন্দ্রীয় নির্বাচন কমিটির বৈঠক হয়। বিজেপি সদর দপ্তরে অনুষ্ঠিত বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপি সভাপতি জেপি নাড্ডা এবং কেন্দ্রীয় নির্বাচন কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন। অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্র, কর্নাটক এবং হরিয়ানায় কাদের টিকিট দেওয়া হবে তা নিয়ে আলোচনা হয় বৈঠকে। বৈঠকের আগে, হরিয়ানার উপ-মুখ্যমন্ত্রী এবং জননায়ক জনতা পার্টির নেতা দুষ্যন্ত চৌটালা রাজ্যের দুই জোটের মধ্য়ে আসন ভাগাভাগি নিয়ে বিজেপি সভাপতি জেপি নাড্ডার সাথে আলোচনা করেন।

প্রসঙ্গত, বিজেপি প্রথম প্রার্থী তালিকায় ১৯৫ প্রার্থীর নাম ঘোষণা করে। ১৬টি রাজ্য এবং দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলের জন্য ১৯৫ প্রার্থীর প্রথম তালিকা প্রকাশ করা হয় বিজেপির তরফে। প্রথম তালিকায় প্রধানমন্ত্রী মোদি (বারাণসী), অমিত শাহ (গান্ধিনগর) এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (লখনউ)-এর নামও রয়েছে। তালিকায় নাম রয়েছে ৩৪ জন কেন্দ্রীয় মন্ত্রীর। বাতিল করা হয়েছে তিন মন্ত্রীর টিকিট। দলের প্রথম তালিকায় ২৮ জন নারী ও ৪৭ জন যুব প্রার্থীকে টিকিট দিয়েছে তপসিলি উপজাতির প্রার্থী ১৮ জন। ওবিসি প্রার্থীর সংখ্যা ৫৭। অর্থাৎ প্রায় ৩০ শতাংশ আসন ওবিসি সম্প্রদায়ের প্রার্থী দাঁড় করিয়েছে বিজেপি। প্রথম তালিকায় উত্তরপ্রদেশের ৫১টি, পশ্চিমবঙ্গের ২০টি, মধ্যপ্রদেশের ২৪টি, গুজরাত ও রাজস্থানের ১৫ করে আসনে, কেরালা ও তেলঙ্গানার ১২টি করে আসন, ঝাড়খণ্ড, ছত্তিশগড় এবং অসমের ১১টি করে আসন অন্তর্ভুক্ত রয়েছে। একই সময়ে, দিল্লির পাঁচটি আসন-সহ আরও কয়েকটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে প্রার্থী ঘোষণা করা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *