ব্যাটারিচালিত জিপ তৈরি, নজির বাঁকুড়ার চঞ্চল সিং

সৈয়দ মফিজুল হোদা, বাঁকুড়া
জ্বালানি খরচ নেই, নেই দূষণ। একবার চার্জ দিলেই দিব্যি পাড়ি দেওয়া যায় কয়েকশো কিলোমিটার। এমন অভিনব ব্যাটারিচালিত জিপ গাড়ি তৈরি করে নজির গড়েছে বাঁকুড়ার এক ব্যক্তি। গাড়ির বডি এবং চ্যাসিস তৈরি হয়েছে বাঁকুড়ায়। চার আসনের গিয়ার যুক্ত এই অভিনব ট্রেন্ডি লুকের জিপ গাড়ি মাত্র ৩০ টাকায় ১০০ কিলোমিটার দৌড়য়।
অভিনব জিপ গাড়ি বানিয়ে তাক লাগিয়েছেন বাঁকুড়ার চঞ্চল সিং। বাঁকুড়া-রানিগঞ্জ জাতীয় সড়কের ওপরে ডিএভি ßুñলের পাশেই তাঁর বাড়ি। বাড়ির বাইরে তৈরি হচ্ছে আরও একটি ব্যাটারিচালিত গাড়ি। পেট্রোল জিপ গাড়ির মাইলেজ খুবই কম। সেই কারণেই নিজে প্রায় আড়াই লক্ষ টাকা এবং পরিশ্রম খরচ করে এই ব্যাটারিচালিত জিপ বানিয়ে ফেলেছেন।
সবরকম কাস্টোমাইজ করা যানবাহন তৈরি করেন তিনি। কেউ চাইলে তাঁর পছন্দমতো ডিজাইন থেকে ভ্যারিয়েন্ট সবই বানিয়ে দিতে পারেন চঞ্চল সিং। কাস্টমাইজড ইভি জিপের পাশাপাশি, ইভি ভ্যান, ইভি বাস কিংবা টোটো ভ্যান, লোটো ভ্যান, বিজ্ঞাপন প্রচারের জন্য এলইডি ডিসপ্লে ভ্যান থেকে ট্রাক সবই বানিয়ে দিতে পারেন তিনি।
চঞ্চল সিংয়ের তৈরি এই ইলেক্ট্রিক জিপ টাউনশিপ রাইড, পার্ক, হোটেল, রিসর্ট বা জঙ্গল সাফারির জন্যও ব্যবহার করা যেতে পারে। মোটা চাকার জিপে ব্যবহার করা হয়েছে মোটর সাইকেল সাসপেনশন। যে কোনও ভূমি প্রকৃতির ওপরেই সর্বোচ্চ ৪০ কিমি বেগে দৌড়তে পারে বাঁকুড়ার এই বিস্ময় জিপ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *