বিশ্বকাপে প্রথম জয় বাংলাদেশ মহিলা ক্রিকেট দলের, ৯ রানে হারাল পাকিস্তানকে

দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ডের বিরুদ্ধে আগের দুটো ম্যাচেই হারতে হয়েছিল ওদের। কিন্তু তৃতীয় ম্যাচেই উলটপুরাণ। পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপের প্রথম জয় কেড়ে নিলেন বাংলাদেশের মহিলা।

বাংলাদেশের পুরুষ দলের বিশ্বকাপে অভিষেক হয়েছিল ১৯৯৯ সালে। সেবার তৃতীয় ম্যাচে স্কটল্যান্ডকে হারিয়ে প্রথম জয় পেয়েছিলেন আমিনুল ইসলাম বুলবুল, আক্রম খানরা। জাহানারা আলমরাও সেই তৃতীয় ম্যাচেই এবারের মহিলাদের বিশ্বকাপের প্রথম জয় পেলেন। অথচ এই ম্যাচটা একটা সময়ে হেলে পড়েছিল পাকিস্তানের দিকে। সেই জায়গা থেকে দারুণ ভাবে ঘুরে দাঁড়িয়ে প্রথম জয় কেড়ে নিল বাংলাদেশ।

পাকিস্তানের ওপেনার সিদরা আমিন যতক্ষণ ক্রিজে ছিলেন, ততক্ষণ স্বপ্ন দেখছিল পাকিস্তান। কিন্তু তিনি ফিরতেই পাকিস্তানও ম্যাচ থেকে হারিয়ে যায়। সিদরা আমিন ব্যক্তিগত ১০৪ রানে যখন রান আউট হন, তখন পাকিস্তানের জিততে দরকার আর মাত্র ২০ রান। শেষমেশ অবশ্য পাকিস্তানকে ৯ রানে হারায় বাংলাদেশ। পাকিস্তান টানা চারটি ম্যাচে হারল বিশ্বকাপে। আজকের দিনটা সবঅর্থেই বাংলাদেশের। বিশ্বকাপে প্রথম বার অংশ নিয়েই জিতল। ব্যাট করে ২৩৪ রান করল। এটাও রেকর্ড। বাংলাদেশের মহিলা দলের এটাই সর্বোচ্চ স্কোর। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান করেন ফারজানা হক (৭১)।

জবাবে ব্যাট করতে নেমে এক সময়ে পাকিস্তানের রান ছিল ২ উইকেটে ১৮৩। সেই জায়গা থেকেই তাসের ঘরের মতো ভেঙে পড়ে পাকিস্তানের ব্যাটিং। তাও একদিক ধরে রেখেছিলেন পাক ওপেনার সিদরা আমিন। কিন্তু তিনি ফিরতেই ছবিটা অনেকের কাছেই পরিষ্কার হয়ে যায়। শেষ ওভারে জেতার জন্য পাকিস্তানের দরকার ছিল ১৬ রান। কিন্তু দিনটা যে ছিল না পাকিস্তানের। তারা থেমে গেল ২২৫ রানে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 5 =