নেওয়া গেল না বদলা, বঙ্গতনয়ের গোলেই স্বপ্নভঙ্গ সবুজ-মেরুনের

চলতি আইএসএলে শেষ চারের টিকিট আগেই পাকা হয়ে গিয়েছিল। লড়াইটা ছিল লিগ তালিকার শীর্ষে পৌঁছনোর। তবে নিজেদের শেষ ম্যাচে সে লক্ষ্যপূরণ হল না এটিকে মোহনবাগানের। জামশেদপুরের বিরুদ্ধে হারের বদলা নিতে ব্যর্থ ফেরান্দো বাহিনী রইল তৃতীয় স্থানেই।

সোমসন্ধেয় লিগ টেবিলের এক নম্বর স্থান দখল করতে জামশেদপুরকে অন্তত দু’টি গোল দিতেই হত সবুজ-মেরুন ব্রিগেডকে। আর জামশেদপুরের টার্গেট ছিল দু’গোল হজম থেকে রক্ষা পাওয়া। স্প্যানিশ কোচ জুয়ান ফেরান্দো আগেই জানিয়েছিলেন কুঁচকিতে চোট পাওয়ায় হুগো বুমোস খেলবেন না। সুসাইরাজেরও চোট ছিল। এমনকী রয় কৃষ্ণর সঙ্গে জুটি বেঁধে নামতে পারেননি ডেভিড উইলিয়ামসও। ফরোয়ার্ডে কৃষ্ণর সঙ্গে কোলাসো ও মনবীরকে রেখেই দল সাজিয়েছিলেন ফেরান্দো। প্রথমার্ধে ফ্রি-কিক থেকে গোলের সুযোগ হাতছাড়া করেন কোলাসো। তবে প্রথমার্ধের শেষ মুহূর্তে গোল হজম করা থেকে দলকে রক্ষা করেন অমরিন্দর। ঋত্বিকের বাড়ানো বল থেকে বল জালে জড়াতে ব্যর্থ হন চিমা। ঋত্বিক নিজেই সেই গোল করে দলকে এগিয়ে দিতে পারতেন। তবে সেই ভুলের পুরনাবৃত্তি হয়নি দ্বিতীয়ার্ধে।

দ্বিতীয়ার্ধে খেলার শুরু থেকেই আক্রমণে যায় এটিকে মোহনবাগান। তবে রয় কৃষ্ণা, কোলাসোদের বোতলবন্দির কাজটা ভালোই করেন সাবিয়া, হার্টলেরা। ম্যাকহিউয়ের বদলে ডেভিড উইলিয়ামসকে নামিয়ে ৫৬ মিনিটে আচমকাই ছন্দপতন। কাউন্টার অ্যাটাক থেকে গোল জামশেদপুরের। একার কাঁধে বাগানের দুই ডিফেন্ডারকে ঘাড়ে নিয়ে গোলের লক্ষ্যে শট মারেন স্টুয়ার্ট। তিরির শরীরে লেগে বল প্রতিহত হয়ে চলে যায় ঋত্বিক দাসের কাছে। সামনে প্রীতম-সন্দেশ থাকলেও ঋত্বিকের শট তাঁদের এড়িয়ে চলে যায় গোলের লক্ষ্যে। আর সেখান থেকেই ওই শট পরাস্ত করে বাগান গোলকিপারকে (১-০)। বরফশীতল মাথায় দুরন্ত প্লেসিং ঋত্বিকের।

৬৬ মিনিটে ডেভিড উইলিয়ামসের দুরন্ত শট তালুবন্দি করেন রেহনেশ। ইনজুরি টাইমে একটি সহজ সুযোগ হাতছাড়া করেন জনি কাউকো। এরপর মোহনবাগান আক্রমণ করলেও কখনও জামশেদপুরের রক্ষণকে বিপদে ফেলতে পারেনি। ২০ ম্যাচে ৪৩ পয়েন্ট সংগ্রহ করে লিগ শিল্ড চ্যাম্পিয়ন জামশেদপুর। ৩৮ পয়েন্ট নিয়ে দু’নম্বরে শেষ করল হায়দরাবাদ এফসি। ৩৭ পয়েন্ট নিয়ে তিনে এটিকে মোহনবাগান। ১২ তারিখ সেমিফাইনালে হায়দরাবাদ এফসির মুখোমুখি হবে মোহনবাগান। শুক্রবার প্রথম সেমিফাইনালে জামশেদপুর-কেরালা দ্বৈরথ। প্রথম পর্বের ম্যাচের পর মোহনবাগান-হায়দরাবাদ দ্বিতীয় লেগের খেলা১৬ তারিখ। আর জামশেদপুর-কেরালার ম্যাচ ১৫ তারিখ।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven − 10 =