একসঙ্গে স্কুলের ৩৬ জন শিক্ষক-শিক্ষিকার চাকরি বাতিল, অথৈ জলে ফরাক্কা ব্লকের অর্জুনপুর হাইস্কুল

শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় হাইকোর্টের নির্দেশে একটি স্কুলের মোট ৩৬ জন শিক্ষক শিক্ষিকার চাকরি একসঙ্গে বাতিল হল। একসঙ্গে শিক্ষকের সংখ্যা অর্ধেকের নীচে নেমে আসায় কীভাবে স্কুল চলবে তা নিয়ে চিন্তায় পড়ে বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক। ঘটনাটি ফরাক্কা ব্লকের অর্জুনপুর হাইস্কুলের। এই ঘটনা এলাকায় ছড়াতেই চাঞ্চল্য ছড়িয়েছে অভিভাবক মহলে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মহম্মদ সোহরাব আলি বলেন, একসঙ্গে এতজন শিক্ষকের চাকরি চলে গেলে স্কুল চালাতে সমস্যায় হবে। পঞ্চম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত দশ হাজারের অধিক ছাত্র ছাত্রী রয়েছে।

নিয়োগ দুর্নীতি মামলায় রায় দিয়েছে কলকাতা হাইকোর্ট। তাতে প্রায় ২৬ হাজার শিক্ষক শিক্ষিকা ও গ্রুপ ডি কর্মচারীর চাকরি বাতিলের রায় দেওয়া হয়েছে। স্কুল শিক্ষা দপ্তর কোনও তথ্য প্রমাণ দেখাতে না পারায় কার্যত ২০১৬ সালের প্যানেলটিই বাতিল করা হয়েছে। আর এই প্যানেলেই ফরাক্কা থানার অর্জুনপুর হাইস্কুলে চাকরি করছিলেন ৩৬ জন শিক্ষক। এরমধ্যে ২০ জন শিক্ষক এই স্কুলে যোগ দিয়েছিলেন। বাকি ১৬ জন শিক্ষক মিউচুয়াল ট্রান্সফার নিয়ে এই স্কুলে যোগ দিয়েছিলেন।
হাইকোর্টের নির্দেশে ফরাক্কা থানার অর্জুনপুর হাইস্কুলের ৩৬ জন শিক্ষক শিক্ষিকা চাকরি হারিয়েছেন। বিদ্যালয়ে মোট শিক্ষকের সংখ্যা ৬০ জন। সাতজন পার্র্শ্বশিক্ষক রয়েছে। সোমবার ২০১৬ সালের প্যানেল বাতিল করেছে কলকাতা হাইকোর্ট। হাইকোর্টের নির্দেশে চাকরি হারিয়েছেন ২৫ হাজার সাতশোর বেশি।

স্কুল সূত্রে জানা গিয়েছে, ফরাক্কার অর্জুনপুর হাইস্কুলের মোট শিক্ষক ও শিক্ষিকার সংখ্যা ৬০ জন। পাশাপাশি পার্শ্বশিক্ষক রয়েছেন ৭ জন। পড়ুয়া সংখ্যা প্রায় দশ হাজারেরও বেশি। এদিকে ২০১৬ সালের প্যানেলের তালিকাভুক্ত ছিলেন ৩৬ জন শিক্ষক শিক্ষিকা। ফলে তারা সকলেই বাতিলের তালিকায়। ৩৬ জন শিক্ষক শিক্ষিকা চাকুরি খোয়ালে স্কুলে শিক্ষক শিক্ষিকার সংখ্যা ২৪ জনে নেমে আসবে। দশ হাজারের বেশি ছাত্র-ছাত্রীদের মোট ২৪ জন শিক্ষক শিক্ষিকা দিয়ে কিভাবে স্কুল চালানো সম্ভব। প্রধান শিক্ষক থেকে শুরু করে অভিভাবকরা চিন্তায় পড়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 3 =