সুপ্রিম কোর্টের নির্দেশে আত্মসমর্পণ লখিমপুর কাণ্ডে অভিযুক্ত আশিস মিশ্রর

সুপ্রিম কোর্ট জামিন খারিজ করে দেওয়ার ৬ দিন পর আত্মসমর্পণ করলেন কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্র টেনির ছেলে তথা লখিমপুর খেরি (Lakhimpur Kheri) কাণ্ডের মূল অভিযুক্ত আশিস মিশ্র। আশিসকে আত্মসমর্পণের জন্য ৭ দিনের সময় দিয়েছিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। সোমবার শেষ হচ্ছে সেই সময়সীমা। তবে তার একদিন আগেই লখিমপুর জেলা সংশোধনাগারে গিয়ে আত্মসমর্পণ করেন আশিস।

প্রসঙ্গত, গত ৩ অক্টোবর লখিমপুর খেরিতে কৃষকদের বিক্ষোভ চলাকালীন আশিস মিশ্রর গাড়ির চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হয় চার কৃষকের। মুহূর্তের মধ্যে রণক্ষেত্র হয়ে ওঠে এলাকা। ঘটনাস্থলে পুলিশ পৌঁছালে তাদের ঘিরে ধরে বিক্ষোভ দেখান প্রতিবাদীরা। চলে গণপিটুনিও। সেই হিংসাত্মক পরিস্থিতির মাঝে পড়ে প্রাণ হারান আরও ৪ জন। এই ঘটনার মূল অভিযুক্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র টেনির (Ajay Mishra) ছেলে আশিস মিশ্র মনু। ওই মামলায় পুলিশের দেওয়া চার্জশিটেও মূল অভিযুক্ত হিসাবে দেখানো হয় আশিসকে।

যদিও মন্ত্রী অজয় দাবি করেছিলেন, ঘটনার সময় ওই গাড়িতে ছিলেন না আশিস। ওই ঘটনায় আশিস এবং তাঁর সঙ্গী অঙ্কিতের বিরুদ্ধে আন্দোলনকারী কৃষকদের লক্ষ্য করে গুলি চালানোরও অভিযোগ ওঠে। গত ৯ অক্টোবর আশিসকে গ্রেপ্তার করে উত্তরপ্রদেশ পুলিশ। তার কয়েক দিন পরেই উদ্ধার করা হয় তাঁর বন্দুক।

গত ৯ অক্টোবর মূল অভিযুক্ত আশিস মিশ্রকে গ্রেপ্তার করা হয়। তারপর থেকে জেলেই ছিলেন তিনি। প্রায় চার মাস বাদে গত ১০ ফেব্রুয়ারি এলাহাবাদ হাইকোর্টের লখনউ বেঞ্চ তাঁর জামিন মঞ্জুর করে। ফলে চার মাস বাদে জেল থেকে বেরিয়ে উত্তরপ্রদেশের বিধানসভা ভোটের প্রচারও করেছেন আশিস মিশ্র। ওই ঘটনায় নিহত তিন কৃষকের পরিবার আশিসের জামিনের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে আবেদন করেন। তাঁদের আবেদনের ভিত্তিতেই গত ১৮ এপ্রিল আশিস মিশ্রের জামিন খারিজ করে দেয় দেশের সর্বোচ্চ আদালত। সেই সঙ্গে বিজেপি নেতাকে ৭ দিনের মধ্যে আত্মসমর্পণের নির্দেশও দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 + 15 =