বাংলাদেশের নির্বাচন নিয়ে অসন্তোষ প্রকাশ আমেরিকার

বাংলাদেশের নির্বাচন নিয়ে ‘অখুশি’ আমেরিকা! তাদের দাবি, অবাধ ও সুষ্ঠুভাবে সম্পন্ন হয়নি সেদেশের নির্বাচন। বাংলাদেশের নির্বাচন নিয়ে অসন্তোষ প্রকাশ করে এমনই রিপোর্ট দেওয়া হয়েছে মার্কিন প্রশাসনের তরফে।

সদ্য সমাপ্ত বাংলাদেশের নির্বাচন নিয়ে মার্কিন প্রতিনিধিরা ঢাকায় বসে প্রশংসা করেছিলেন। কিন্তু রিপোর্টে উল্লেখ করা হয়েছে, অনেক দল নির্বাচনে অংশ নিতে পারেনি। এছাড়া বিরোধী দলের বহু নেতা, কর্মী জেলবন্দি। এই অবস্থায় নির্বাচন খুব একটা অভিপ্রেত বিষয় নয় বলে জানিয়েছেন মার্কিন প্রতিনিধিরা।

মার্কিন বিদেশ দপ্তরের তরফে বিবৃতি জারি করে বলা হয়েছে, ‘বাংলাদেশ নির্বাচনে আওয়ামি লিগ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফিরেছে। তবে নির্বাচন নিয়ে আমাদের প্রতিনিধিদের পর্যবেক্ষণ এই যে নির্বাচন মোটেই সুষ্ঠু ও অবাধ হয়নি। আমাদের হতাশা যে সবকটি রাজনৈতিক দল নির্বাচনে অংশ নিতে পারেনি।’

বাংলাদেশে ফের ক্ষমতায় ফিরেছে আওয়ামি লিগ। রবিবার বাংলাদেশের দ্বাদশ সাধারণ নির্বাচনে বিপুল ভোটে জয়ী হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পর সোমবার ঢাকার গণভবনে বিদেশি প্রতিনিধিদের মুখোমুখি হয়ে বলেন, ‘বড় বড় দেশ অনেক কিছু বলতে পারে। আমরা ছোট দেশ। কিন্তু আমাদের দেশে সার্বভৌমত্ব রয়েছে। এই নির্বাচনে যা দেখেছেন, নিজেদের দেশে ফিরে সেটাই বলবেন।’ কিন্তু বাস্তবে হল উল্টোটাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *