কাশ্মীরে বিশেষ মর্যাদা রদে ক্ষুব্ধ আল কায়দা নেতা আল-জাওয়াহিরি

মাথার দাম আড়াই কোটি মার্কিন ডলার। ৯/১১ পরবর্তী সময় থেকেই যাকে খুঁজে চলেছে আমেরিকা। বারবার রটেছে মৃত্যুর গুজব। কিন্তু গুজব উড়িয়ে ফিরেও আসতে দেখা গিয়েছে এই জঙ্গি নেতাকে। এই অবস্থায় ফের ভিডিও বার্তা দিতে দেখা গেল আল-জাওয়াহিরিকে (Zawahiri)। সেখানে আল কায়দার (Al-Qaeda) ওই নেতাকে দাবি করতে দেখা গেল কাশ্মীরে ৩৭০ ধারা তুলে নেওয়াটা মুসলিমদের গালে চড় মারার শামিল!

আল কায়দা প্রকাশ করেছে ভিডিওটি। ৪৭ মিনিটের ওই ভিডিওয় কাশ্মীর নিয়ে রীতিমতো ছড়ানো হয়েছে। উপত্যকার সঙ্গে তুলনা টানা হয়েছে প্যালেস্তাইনেরও। ভিডিওর শুরুতেই দেখা গিয়েছে কাশ্মীরের ভারতবিরোধী আন্দোলন ও পাথর ছোঁড়ার ফুটেজ। এই ধরনের ফুটেজের পরে বেশ কয়েকবার দেখা গিয়েছে জাওয়াহিরির মুখ।

জাওয়াহিরিকে ভিডিওয় বলতে শোনা গিয়েছে, ‘যখন ভারতের হিন্দু সরকার কাশ্মীর দখলের কুখ্যাত সিদ্ধান্ত নিয়েছিল, সেটা ছিল মুসলিমদের জমির সরকারের মুখের উপরে চড়।’ এভাবেই তাকে উসকানিমূলক বহু কথা বলতে শোনা গিয়েছে ভিডিও জুড়ে।

গত মাসেই কর্নাটকের হিজাব বিতর্কেও (Hijab row) মুখ খুলতে দেখা গিয়েছিল তাকে। উন্মত্ত হিন্দুত্ববাদী যুবকের ‘জয় শ্রীরাম’ ধ্বনির পালটা ‘আল্লাহু আকবর’ স্লোগান তুলে শিরোনামে উঠে আসা মুসকান নাম্নী তরুণীর প্রশংসা করেছিল জাওয়াহিরি। কবিতাও লিখেছিল। এবার ফের কাশ্মীর ইস্যুতে মুখ খুলতে দেখা গেল তাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

six + eighteen =