সূর্যের কক্ষপথে ঢুকে পড়ল আদিত্য এল১,  উচ্ছ্বসীত মোদি

চাঁদের পর সূর্য। ফের সাফল্যের পালক ইসরোর মুকুটে। শনিবাসরীয় বিকেলে সূর্যের কক্ষপথে ঢুকে পড়ল আদিত্য এল১। এই নির্দিষ্ট কক্ষপথেই আগামী পাঁচ বছর থাকবে সেটি। এই ঐতিহাসিক মুহূর্তে নিজের এক্স হ্যান্ডলে পোস্ট করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জানিয়ে দিলেন, ভারত নতুন এক অধ্যায় সৃষ্টি করেছে।

তিনি লিখেছেন, ‘ভারত আরও এক ইতিহাস সৃষ্টি করল। ভারতের প্রথম সৌর পর্যবেক্ষক আদিত্য এল১ তার গন্তব্যে পৌঁছে গিয়েছে। এটা সবচেয়ে জটিল ও কঠিন মহাকাশ মিশনের মধ্যে অন্যতম। আমাদের বিজ্ঞানীদের নিরলস অধ্যাবসায়ের প্রমাণ। দেশের সকলের সঙ্গে আমিও করতালি দিচ্ছি।’

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ প্রধানমন্ত্রী মোদি লিখেছেন, ‘আরও এক মাইলফলক তৈরি করল ভারত। গন্তব্যে পৌঁছল ভারতের প্রথম সৌর মানমন্দির আদিত্য-এল ১। সবথেকে জটিল এবং খটমট মহাকাশ অভিযান সফল করতে, আমাদের বিজ্ঞানীদের নিষ্ঠা এবং নিরলস প্রচেষ্টার প্রমাণ এটা। গোটা দেশের সঙ্গে, আমি এই অসাধারণ কৃতিত্বকে সাধুবাদ জানাতে চাই। গোটা মানবজাতির কল্যাণে আমরা বিজ্ঞানের নতুন নতুন সীমানা অতিক্রম করতে থাকব।’কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের মন্ত্রী জীতেন্দ্র সিং-ও ইসরোর এই সাফল্যকে সাধুবাদ দিয়েছেন। তিনি এই সাফল্যের জন্য ইসরোর বিজ্ঞানীদের পাশাপাশি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দুরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বকে কৃতিত্ব দিয়েছেন।

গত ২ সেপ্টেম্বর সকালে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয় আদিত্যকে। ৩ সেপ্টেম্বর প্রথমবার কক্ষপথ বদলেছিল সৌরযান। এর পর একে একে পাঁচবার কক্ষপথ বদলে পৃথিবীর মাধ্যাকর্ষণ কাটিয়ে মহাশূন্যে পাড়ি দিয়ে সূর্যের চূড়ান্ত কক্ষপথে পৌঁছে গেল সে। এবার পাঁচ বছর ধরে নানা তথ্য নাগাড়ে দিয়ে যাবে আদিত্য। আশা, সূর্যের বহু অজানা রহস্য হয়তো এবার সামনে আনবে ইসরোর এই সৌরযান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *