লোকসভা নির্বাচনের আগে স্বস্তিতে অভিষেক

লোকসভা নির্বাচনের আগে স্বস্তিতে অভিষেক। শীর্ষ আদালত নির্দেশ দিয়েছে, লোকসভা নির্বাচন চলাকালীন অভিষেককে তলব করবে না ইডি। কখনও কয়লা-কেলেঙ্কারি, কখনও নিয়োগ দুর্নীতি- একাধিক মামলায় তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে তলব করা হয়েছে। বারবার কেন্দ্রীয় সংস্থার জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে হয়েছে তাঁকে। তবে লোকসভা নির্বাচনের আগে বুধবারে শীর্ষ আদালতের এমন নির্দেশে স্বস্তিতে অভিষেক।

প্রসঙ্গত, এদিন সুপ্রিম কোর্টে ছিল মামলার শুনানি। কয়লা দুর্নীতি মামলায় ইডির সমনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন অভিষেক। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আইনজীবী কপিল সিব্বল এদিন আবেদন করেন, লোকসভা নির্বাচন চলাকালীন অর্থাৎ আগামী জুলাই মাস পর্যন্ত দিল্লিতে যেন অভিষেককে ইডি তলব না করে। আবেদন করেছিলেন স্ত্রী রুজিরাও।

সিব্বল এদিন আদালতে বলেন, ‘অভিষেক বন্দ্যোপাধ্যায় তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। তিনি একজন সাংসদ। ডায়মন্ড হারবার লোকসভা কেন্দ্রে ফের প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনি। আগামী ১ জুন ডায়মন্ড হারবার কেন্দ্রে ভোট।’

একই সঙ্গে সিব্বাল সওয়াল করেন, ইডির তদন্তে বরাবর সহযোগিতা করেছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি ইডির নির্দেশ মতো ১০ বছরের আয়করের হিসেবও জমা দিয়েছেন বলে উল্লেখ করা হয়েছে শীর্ষ আদালতে। একাধিকবার তলবে সাড়া দিয়ে তিনি যে জিজ্ঞাসাবাদের মুখোমুখি হয়েছেন, সে কথাও জানিয়েছেন আইনজীবী। কয়লা দুর্নীতি সংক্রান্ত মামলায় ২০২৩ সালের ২১ মার্চ অভিষেক বন্দ্যোপাধ্যায়কে শেষবার তলব করা হয়েছিল।

সিব্বলের এই যুক্তি শুনে বিচারপতি বেলা এম ত্রিবেদী ও বিচারপতি পঙ্কজ মিথালে ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয়, পরবর্তী শুনানির দিন পর্যন্ত অভিষেক বন্দ্যোপাধ্যায়কে দিল্লিতে তলব করা যাবে না। সুপ্রিম কোর্টে পরবর্তী শুনানি রয়েছে আগামী ১০ জুলাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *