মালদার প্রার্থী তালিকায় চমক তৃণমূলের, একদিকে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক অন্যদিকে প্রাক্তন আইপিএস

মালদা: এবারের লোকসভা নির্বাচনে মালদায় দুই কেন্দ্রে প্রাক্তন আইপিএস অফিসার এবং লন্ডনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকে প্রার্থী করে চমক দিল তৃণমূল। রবিবার কলকাতায় ব্রিগেডে তৃণমূলের জনগর্জন সভা থেকেই পশ্চিমবঙ্গের ৪২ টি লোকসভা আসনের প্রার্থী ঘোষণা করা হয়। আর সেখানেই দক্ষিণ মালদার তৃণমূল দলের প্রার্থী করা হয়েছে শাহনওয়াজ আলি রায়হানকে। পাশাপাশি উত্তর মালদা লোকসভা কেন্দ্রে প্রার্থী হয়েছেন প্রাক্তন আইপিএস অফিসার প্রসূন ব্যানার্জি। এদিন প্রার্থী ঘোষণা হতেই মালদায় শুরু হয়ে গিয়েছে দেওয়াল লিখন এবং নির্বাচনী প্রচারের তৎপরতা।

তৃণমূলের জেলা সভাপতি তথা বিধায়ক আধুর রহিম বক্সী জানিয়েছেন, দলনেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি মালদার দুটি লোকসভা কেন্দ্রের যে দু’জনকে প্রার্থী করেছেন তাঁদের জন্য এখন থেকেই নির্বাচনী প্রচার শুরু করে দেওয়া হবে। তবে দুই প্রার্থীকে নিয়েই খুব শীঘ্রই দলীয় তরফ থেকে একটি আলোচনা সভাও করা হবে। প্রার্থী যেই হোক না কেন লক্ষ্য আমাদের দুটি লোকসভা কেন্দ্র দখল করা।

দলীয় সূত্রে জানা গিয়েছে, কালিয়াচক ২ ব্লকের অন্তর্গত মোথাবাড়ি থানার হামিদপুর পশ্চিম তৌফি এলাকার বাসিন্দা শাহনওয়াজ আলি রায়হান (৪২)। বর্তমানে তিনি লন্ডনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ইতিহাস নিয়ে গবেষণা করছেন। প্রার্থী রায়হানের স্ত্রী ডক্টর মাসুফ রায়হান ইংল্যান্ডের শেপিল শহরে চিকিৎসক। সেখানেই নাবালিকা কন্যা সন্তানকে নিয়ে থাকেন তাঁরা। একসময় লন্ডনের রাস্তায় কেন্দ্রের মোদি সরকারের এনআরসি এবং সিএএ প্রতিবাদ জানিয়ে আন্দোলন করেছিলেন শাহনওয়াজ। দীর্ঘদিন ধরেই তিনি বিভিন্ন সামাজিক গঠনমূলক কাজের সঙ্গে যুক্ত। সেই থেকেই মালদার কালিয়াচকের ইতিহাসের ওই গবেষককেই পছন্দের তালিকায় রাখতে শুরু করেন রাজ্য তৃণমূল নেতৃত্ব।

দক্ষিণ মালদার তৃণমূল প্রার্থী শাহনওয়াজ আলি রায়হান জানিয়েছেন , তিনি ২০১২ সালে একটি দৈনিক পত্রিকায় লেখালেখি করতেন। এরপর মরক্কোর শহরের একটি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক হিসাবে কাজ যোগ দেন। পরবর্তীতে লন্ডনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ইতিহাস নিয়ে গবেষণা করছেন তিনি। মালদায় থাকাকালীন মরক্কোর এনটিপিসি ßুñল থেকে পড়াশোনা করেন। পরবর্তীতে কলকাতা বিশ্ববিদ্যালয় এবং রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় পড়াশুনা করেছেন। পরিবারে বাবা মহম্মদ সেকেন্দার আলি রয়েছেন। তিনি অবসরপ্রাপ্ত সরকারি কর্মী এবং মা ফিরোজা বেগম তিনি গৃহবধূ। দক্ষিণ মালদার তৃণমূল প্রার্থী শাহনওয়াজ আলি রায়হান আরও জানিয়েছেন, বর্তমানে তিনি মোথাবাড়ি থানার অন্তর্গত ভোটার রয়েছেন। পাশাপাশি মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির আদর্শে অনুপ্রাণিত হয়ে এবং সাম্প্রদায়িক শক্তিকে প্রতিহত করতেই এবারে নির্বাচনী লড়াইয়ে অংশ নিয়েছেন। এদিন প্রার্থী ঘোষণা হওয়ার পর চলতি সপ্তাহে তিনি মালদায় আসছেন। তারপর থেকে শুরু হবে নির্বাচনী প্রচার। আর তার মধ্যেই দলের জেলা নেতৃত্বের সঙ্গেই এক প্রস্তর আলোচনায় বসবেন তৃণমূল প্রার্থী শাহনওয়াজ আলি রায়হান।

অন্যদিকে একসময় মালদার পুলিশ সুপার পদে কর্মরত প্রাক্তন আইপিএস প্রসূন ব্যানার্জি উত্তর মালদা তৃণমূল দলের প্রার্থী হয়েছেন। সম্প্রতি মালদা – বালুরঘাট রেঞ্জের ডিআইজি পদ থেকে অবসর নেন প্রসূনবাবু। তারপরেই তাঁকে উত্তর মালদার প্রার্থী করেছে রাজ্য তৃণমূল নেতৃত্ব। মালদার ইংরেজবাজার শহরের মকদমপুর এলাকায় পরিবার নিয়ে বসবাস করেন প্রসূনবাবু। একমাত্র ছেলে তিনিও বর্তমানে উচ্চশিক্ষার সঙ্গে যুক্ত। তার পরিবারে স্ত্রী ও অভিভাবক সকলেই রয়েছেন।

উত্তর মালদার তৃণমূল প্রার্থী প্রসূন ব্যানার্জি জানিয়েছেন, চাকরি থেকে অবসর নেওয়ার পর মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির উন্নয়নকে আদর্শ করেই মানুষের সেবায় নিজেকে নিয়োজিত করেছি। এরপরই তৃণমূল সুপ্রিম মমতা ব্যানার্জি আমাকে উত্তর মালদার প্রার্থী হিসেবে বেছে নিয়েছেন। আমি একনিষ্ঠ ভাবে নিজের দায়িত্ব পালন করব। পাশাপাশি দলের জেলা নেতৃত্বের সঙ্গে আলোচনা করেই নির্বাচনী লড়াইয়ের রূপরেখা তৈরি করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *