পরপর দুটি বিশ্বকাপে নেই ৪ বারের বিশ্বজয়ী ইতালি

৪ বারের বিশ্বজয়ী তারা। সেই ইতালিই আরও একবার যোগ্যতা অর্জন করতে পারল না বিশ্বকাপের মূল পর্বের। ২০১৮ -য় রাশিয়া বিশ্বকাপে খেলতে পারেনি মুসোলিনির দেশ। এবারে কাতার বিশ্বকাপ থেকেও ছিটকে গেল তারা। অর্থাৎ পরপর দুটি বিশ্বকাপে থাকছে না একদা কিংবদন্তি দলটি।

এদিন কাতার বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের প্লে অফ সেমিফাইনালে আজ্জুরিদের ১-০ গোলে হারিয়ে দিল শিশুসম উত্তর মেসিডোনিয়া। ফলে প্রতিপক্ষের বিশ্বকাপে যাওয়ার আশা এখনও টিকে থাকলেও স্বপ্ন চুরমার হয়ে গেল ইতালিয় সমর্থকদের। গোটা ম্যাচ গোলশূন্য ছিল। শেষপর্যন্ত দ্বিতীয়ার্ধের ইনজুরি টাইমে ইতালির জালে বল জড়িয়ে তাদের কফিনে শেষ পেরেকটি পুঁতে দেন উত্তর মেসিডোনিয়ার স্ট্রাইকার আলেক্সান্ডার ত্রায়কোভস্কি।

এদিকে ইতালি বিশ্বকাপে জায়গা করে নিতে না পারলে কী হবে? প্লে-অফের দ্বিতীয় সেমিফাইনালে তুরস্ককে ৩-১ গোলে উড়িয়ে বিশ্বকাপের স্বপ্ন এখনও জিইয়ে রেখেছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগাল। যদিও বারবার সুযোগ পেয়েও কাজে লাগাতে ব্যর্থ সিআর সেভেন। পর্তুগালের হয়ে গোল ৩টি করেছেন যথাক্রমে ওতাভিও (১৫), জোতা (৪২) এবং ম্যাথিউজ নুনেস (৯৪)।

এবারে প্লে-অফ ফাইনাল পর্তুগাল এবং উত্তর মেসিডোনিয়ার মধ্যে। যে দল বিজয়ী হবে, সে পৌঁছে যাবে কাতার। যা পরিস্থিতি তাতে তুরস্ককে হারালেও ফাইনালে আত্মতুষ্টির কোনও জায়গাই নেই রোনাল্ডোদের। এদিকে এশিয়া থেকে জাপান-ও বিশ্বকাপের মূল পর্বের যোগ্যতা অর্জন করেছে। অস্ট্রেলিয়াকে হারানোর সুবাদে কাতার যাচ্ছে তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine − 8 =