ই-শ্রম কার্ডের নামে শ্রমিকদের প্রতারণার অভিযোগে ধৃত ১০

নিজস্ব প্রতিবেদন, বাঁকুড়া: নিজেদের রেলওয়ে শ্রমিক ইউনিয়নের কর্মী হিসাবে পরিচয় দিয়ে শ্রমিকদের ই-শ্রম কার্ড করে দেওয়ার নামে বিভিন্ন নথিপত্র ও বায়োমেট্রিক সংগ্রহ করে প্রতারণার অভিযোগে ১০ জনকে গ্রেপ্তার করল ছাতনা থানার পুলিশ। মঙ্গলবার গ্রেপ্তার হওয়া ওই দশ জনকে বুধবার বাঁকুড়া জেলা আদালতে পেশ করা হয়। ধৃতদের বিরুদ্ধে ৪২০ নম্বর ধারায় প্রতারণা সহ বেশ কয়েকটি ধারায় মামলা রুজু করে ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার বাঁকুড়ার ঝাঁটিপাহাড়ি স্টেশনের রেক পয়েন্টে যখন শ্রমিকরা রেলের রেক লোড-আনলোডের কাজ করছিলেন, সেই সময় দশ জন লোক সেখানে যান। নিজেদের রেলওয়ে শ্রমিক ইউনিয়নের কর্মী হিসাবে পরিচয় দিয়ে শ্রমিকদের ই-শ্রম কার্ড করে দেওয়ার প্রস্তাব দেন। অভিযোগ, ই-শ্রম কার্ড করে দেওয়ার নামে ওই ব্যক্তিরা শ্রমিকদের কাছ থেকে আধার, প্যান, ভোটার সহ বায়োমেট্রিক সংগ্রহ করেন।
প্রায় দেড়শো জনের কাছ থেকে নথি ও বায়োমেট্রিক সংগ্রহের পর স্থানীয় শ্রমিকদের একাংশের মধ্যে সন্দেহ হয়। এরপর স্থানীয় শ্রমিকরাই ওই দশজনকে ঘিরে জিজ্ঞাসাবাদ করলে প্রত্যেকেই অসংলগ্ন কথাবার্তা বলতে শুরু করেন বলে অভিযোগ। এরপর শ্রমিকরাই ছাতনা থানার পুলিশকে খবর দিলে পুলিশ ঘটনাস্থলে গিয়ে ওই দশজনকে আটক করে থানায় নিয়ে যায়। পরে শ্রমিকদের অভিযোগের ভিত্তিতেই ওই দশজনকে গ্রেপ্তার করে বাঁকুড়া জেলা আদালতে পেশ করে পুলিশ।
পুলিশ জানিয়েছে, ধৃতদের বাড়ি রাজ্যের বিভিন্ন জেলায়। ধৃতদের প্রকৃত পরিচয় জানার চেষ্টা চালানোর পাশাপাশি শ্রমিকদের নথিপত্র ও বায়োমেট্রিক সংগ্রহের আসল উদ্দেশ্য জানার চেষ্টা চালাচ্ছে পুলিশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − eight =