তেল নয়, জলেই হবে পরোটা থেকে ফুলকো লুচি

পরোটা, লুচি খেতে কার না ভালো লাগে? কিন্তু ওই যে তেলের জিনিস। মানে পরোটা ভাজতে হয় তেল বা ঘি দিয়ে। আর লুচি তো ডুবো তেল ছাড়া ভাজাই যায় না। তাই লুচি-পরোটা ভালো লাগলেও অম্বলের ভয়ে অনেকে খেতে পারেন না। স্বাস্থ্য সচেতন লোকজন বা ডায়েট করছেন যাঁরা তাঁদেরও পাতেও পড়ে না লুচি। আর হৃদযন্ত্রে সমস্যা থাকা রোগী, হাই কোলেস্টেরলের রোগী হলে খাওয়ার কথা ভাবাও পাপ!

কিন্তু সেই লুচি, পরোটা যদি দিব্যি জল দিয়ে তৈরি করা যায়, তবে? জেনে নিন সেই পদ্ধতি।

জল দিয়ে পরোটা, কুলচা-টক দই ফেটিয়ে তাতে স্বাদমতো নুন ও চিনি, সঙ্গে সামান্য বেকিং পাওডার দিয়ে মিশিয়ে নিন। এবার আটা বা ময়দা নিয়ে ওই টক দই দিয়ে খুব ভালো করে মেখে নিন।হাতের তালুতে কয়েক ফোঁটা সাদা তেল নিয়ে মাখা ময়দার গায়ে লাগিয়ে মিনিট ১০-২০ রেখে দিন।

এবার কুলচা করতে হলে পছন্দমতো পুর করে নিন আটা, পনির বা পছন্দের সবজি দিয়ে। এবার লেচি কেটে মাখা ময়দা বা আটা ডিম্বাকার বা গোল করে বেলে নিন। ওপর থেকে সামান্য কালো জিরে, রসুন, ধনে পাতা কুঁচি দিয়ে আরও একবার পরোটাটা বেলে ফেলুন।

কুলচা করতে চাইলে পরোটা তৈরির সময় লেচির মধ্যে পুর ভরে দেবেন। তারপর একইভাবে বেলে নিয়ে ওপর থেকে রসুন কুঁচি দিতে পারেন।

এবার একটি লোহার তাওয়া গরম করে সামান্য জল ছিটিয়ে নিন। তাতে দিয়ে দিন বেলা পরোটা ব কুলচা। সেটা সেঁকার সময় তেলের বদলে হাতে করে পানীয় জল ছিটিয়ে দেবেন। গ্যাস কিন্তু একদম মৃদু রাখবেন।১ মিনিট বাদে ওই তাওয়া উল্টো করে গ্যাস ওভেনের আগুনে সেঁকে নেবেন পরোটা বা কুলচা। ব্যাস তাহলেই তেল ছাড়া দারুণ সুন্দর, নরম পরোটা বা কুলচা তৈরি হয়ে যাবে।

 

তেল ছাড়া ফুলকো লুচি-আটা বা ময়দা যেটা ইচ্ছে তা দিয়ে লুচির জন্য মেখে নিন। মাখা আটা বা ময়দা কিছুক্ষণ বিশ্রামে রেখে লুচির মতো লেচি কেটে বেলে নিন। এবার একটি কড়াইতে ফুটন্ত জলে বেলা লুচিগুলো মিনিট ২-৩ সেদ্ধ করে নিন। এটার অবশ্য আরও একটি পদ্ধতি আছে।ফুটন্ত জলের ওপর অসংখ্য ছিদ্র যুক্ত পাত্র বা থালা রাখুন। ওপর থেকে একটা কিছু ঢাকা দিয়ে দিন। মোমো বা পিঠে তৈরিতে যেমন ভাবে করা হয় আর কি। সেভাবে লুচি গুলো জলের বাষ্পে হাল্কা সেদ্ধ হয়ে যাবে।

সেদ্ধ লুচি জল থেকে তুলে পরিষ্কার কাপড় বা টিস্যু পেপার দিয়ে হাল্কা হাতে শুকনো করে নিন। তারপর এয়ারফ্রায়ার বা ওভেনের বেকিং ট্রেতে আলাদা ভাবে সেদ্ধ হওয়া শুকনো লুচি গুলো দিয়ে ১৮০ বা ১৯০ ডিগ্রি সেলসিয়াসে ৩-৪ মিনিট রাখলেই হয়ে যাবে একদম গরম গরম ফুলকো লুচি।

সুতরাং তেল নয়, জল দিয়ে পরোটা-লুচি বানিয়ে দেখুন স্বাদ কেমন হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 + ten =