ভোটের গেরোয় কি বদল  হবে উচ্চ মাধ্যমিকের দিন! উপ নির্বাচনের দিন বদলের আর্জি জানিয়ে কমিশনকে চিঠি

কলকাতা: ২ এপ্রিল থেকে রাজ্যে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক। দ্বাদশের বোর্ডের পরীক্ষার মধ্যেই আবার উপ নির্বাচনের দিন ঘোষণা হয়েছে। এই পরিস্থিতিতে ১২ এপ্রিল আসানসোল, বালিগঞ্জে উপ নির্বাচন হবে, নাকি নির্দিষ্ট সূচি মেনেই উচ্চ মাধ্যমিক হবে, তা নিয়ে দেখা দিয়েছে প্রশ্ন। সূত্রের খবর, রাজ্য চায় উপ নির্বাচনের দিন নিয়ে পুনর্বিবেচনা করুন নির্বাচন কমিশন।
সোমবার মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী, শিক্ষা সচিব মণীশ জৈনের সঙ্গে এ নিয়ে নবান্নে দীর্ঘ বৈঠক করেন। প্রশাসন সূত্রে খবর, পরীক্ষা চলাকালীন উপ নির্বাচন আয়োজন করতে কী সমস্যা হতে পারে, তা নিয়ে বৈঠকে দীর্ঘ আলোচনা হয়েছে। এরপরেই রাজ্য স্বরাষ্ট্র দফতর থেকে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের কাছে আসানসোল ও বালিগঞ্জের উপনির্বাচনের তারিখ বদলের বিষয়টি খতিয়ে দেখার লিখিত আবেদন জানানো হয়েছে। বিকেল ৪:৩০ মিনিটে এই চিঠি রাজ্য নির্বাচনী আধিকারিকের কাছে পৌঁছেছে বলে নির্বাচন কমিশন সূত্রে খবর।
করোনা নিয়ন্ত্রণে থাকায় এবার অফলাইন পরীক্ষার আয়োজন হয়েছে। এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা নিজের ßুñলেই পরীক্ষা দেবেন বলে স্থির হয়েছে। এই পরিস্থিতিতে প্রত্যেকটি উচ্চ মাধ্যমিক স্কুলেই পরীক্ষা নেওয়ার ব্যবস্থা থাকবে। সেক্ষেত্রে ভোটগ্রহণকেন্দ্র হিসেবে স্কুলগুলিকে ব্যবহার করতে সমস্যা দেখা দেবে। আবার স্কুলগুলির শিক্ষক ও শিক্ষাকর্মীদের ভোটের কাজে ব্যবহার করার ক্ষেত্রেও সমস্যা সৃষ্টি হবে বলে মনে করা হচ্ছে। এদিকে ইতিমধ্যেই জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার দিন বদল করা হয়েছে। ১৬ তারিখের পরিবর্তে ২১ তারিখ থেকে শুরু হবে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা। জয়েন্ট এন্ট্রান্সের জন্য আগেই একবার উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিন বদল করা হয়েছে। এই অবস্থায় ফের একবার পরীক্ষার সূচি পরিবর্তন করা হবে কিনা এই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে পড়ুয়া, শিক্ষক, অভিভাবকদের মনে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

10 + seven =