নারী দিবসের ‘উপহার’, রান্নার গ্যাসের দাম ১০০ টাকা কমাল কেন্দ্র

লোকসভা ভোটের আগে গ্রাহকদের স্বস্তি দিয়ে রান্নার গ্যাসের দাম প্রতি সিলিন্ডারে ১০০ টাকা করে কমানোর সিদ্ধান্ত নিল কেন্দ্র। শুক্রবার আন্তর্জাতিক নারী দিবসে এই ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নারী দিবসে মা-বোনেদের জন্য ‘উপহার’ হিসাবে দাম কমানোর সিদ্ধান্ত ঘোষণা করলেন প্রধানমন্ত্রী। ২০২৪ লোকসভা নির্বাচনের আগে এই সিদ্ধান্ত মাস্টারস্ট্রোক হতে পারে মোদির। সরকারি সূত্রের খবর, শুক্রবার রাত ১২টার পর থেকেই কার্যকর হবে রান্নার গ্যাসের নতুন দাম। এপ্রিলেই দেশ জুড়ে লোকসভা নির্বাচন। নিন্দকেরা বলছেন, সে দিকে নজর রেখেই এই পদক্ষেপ মোদি সরকারের।

প্রসঙ্গত, গত বছরের অগস্টে, পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের আগে গ্যাসের দাম সিলিন্ডারপ্রতি ২০০ টাকা কমিয়েছিল মোদি সরকার। তার আগে একটি এলপিজি সিলিন্ডারের দাম উজ্জ্বলা গ্রাহক নন যাঁরা, তাঁদের কাছে ১,১০০ টাকা ছিল। মোদি সরকার গত বছরের অগস্টে সিলিন্ডার প্রতি ২০০ টাকা দাম কমানোয় তা ৯০০ টাকায় নেমেছিল। এ বার, আরও ১০০ টাকা দাম কমায় উজ্বলা গ্রাহক নন যাঁরা, তাঁরা ৮০০ টাকায় একটি এলপিজি সিলিন্ডার পাবেন।

টুইটে প্রধানমন্ত্রীর ঘোষণা, ‘আন্তর্জাতিক নারী দিবসে আমাদের সরকার এলপিজি সিলিন্ডারের দাম ১০০ টাকা করে কমানোর সিদ্ধান্ত নিয়েছে। এই সিদ্ধান্তের ফলে দেশের লক্ষ লক্ষ পরিবারের আর্থিক বোঝা লাঘব হবে। বিশেষভাবে উপকৃত হবে দেশের নারী শক্তি।’ প্রধানমন্ত্রী বলেন,’রান্নার গ্যাসকে আরও সস্তা করে আমাদের সরকার দেশের সব পরিবারের স্বচ্ছ্বলতা এবং সুস্থ পরিবেশ রক্ষার কাজেও সাহায্য করার চেষ্টা করছে। এটা আমাদের নারীদের ক্ষমতায়ন এবং তাঁদের জীবনযাত্রার মানোন্নয়নের লক্ষে আরও একটা প্রচেষ্টা।’

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *