ভ্যালেন্টাইন ডে ও সরস্বতী পুজো একদিনে, গোলাপের দাম ঊর্ধ্বমুখী

মেদিনীপুর: রোজ সপ্তাহের প্রথম দিন প্রকৃতির খামখেয়ালিপনায় হঠাৎ গরম পড়ে যাওয়ার গোলাপের উৎপাদন বেশ বেড়ে গেলেও মিনিপল ভ্যারাইটি গোলাপের দাম বেশ কম ছিল। ডাচ গোলাপ সহ হলুদ, গোলাপি ও সাদা গোলাপের দাম তুলনামূলকভাবে কিছুটা বেশি ছিল। তবে ভ্যালেন্টাইন ডে এবং সরস্বতী পুজো একসঙ্গে পড়ায় বর্তমানে গোলাপের দাম ঊর্ধ্বমুখী। সারা বাংলা ফুলচাষি ও ফুল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক নারায়ণ চন্দ্র নায়ক বলেন, রাজ্যে রোজ সপ্তাহ ও শেষ দিন ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইন ডে মিলে প্রায় ৫০ লক্ষ গোলাপ ফুলের চাহিদা থাকে। কলকাতার মল্লিকঘাট সহ জেলার বিভিন্ন ফুল বাজারগুলিতে মিনিপল-সহ সব রংয়ের গোলাপ ফুলের দাম ঊর্ধ্বমুখী।

মল্লিকঘাটের পাইকারী ফুলবাজারে সোমবার একটি মিনিপল লাল গোলাপের কুঁড়ি বিক্রি হয়েছে ৪ টাকা করে। হলুদ গোলাপের কুঁড়ি ১২ টাকা, গোলাপি রংয়ের গোলাপের কুঁড়ি ১৬ টাকা, সাদা রংয়ের গোলাপের কুঁড়ি ২০ টাকা, ম্যাটগোল্ড প্রজাতির গোলাপের কুঁড়ি প্রতি পিস ১০ টাকা দরে বিক্রি হয়েছে। অন্যদিকে ডাচ গোলাপ বিক্রি হয়েছে প্রতি পিস ৩০ টাকা।

মূলত, পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়া-কোলাঘাট,পশ্চিম মেদিনীপুরে দাসপুর-মাদপুর,হাওড়া জেলার বাগনান ব্লকে ব্যাপক পরিমাণে মিনিপল গোলাপ ফুলের উৎপাদন হয়। অন্যদিকে হাওড়া জেলার বাগনাান ব্লকে ম্যাটগোল্ড প্রজাতির গোলাপ ফুলের চাষ হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 + 13 =