রাজধানীর স্কুলে শীতকালীন ছুটি বাড়ল, আরও বাড়বে ঠান্ডা

দিল্লি-সহ উত্তরের রাজ্যগুলিতে জাঁকিয়ে শীত পড়েছে। তার সঙ্গে চলছে শৈত্যপ্রবাহ ও ঘন কুয়াশার দাপট। এর মধ্যে আবার বৃষ্টির পূর্বাভাসও দিয়েছে মৌসম ভবন। এই পরিস্থিতিতে দিল্লির  স্কুলের শীতকালীন ছুটি বাড়ানো হল।

দিল্লি শিক্ষা দপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, অতিরিক্ত ঠান্ডার জেরে দিল্লির সমস্ত সরকারি ও বেসরকারি স্কুলগুলিতে ছুটি ১০ জানুয়ারি, বুধবার পর্যন্ত বাড়ানো হল। এই বিষয়ে দিল্লির সমস্ত স্কুলের প্রধান শিক্ষক-শিক্ষিকাদের কাছে নির্দেশিকা পাঠানো হয়েছে এবং সমস্ত ছাত্র-ছাত্রী ও শিক্ষক-শিক্ষিকাকে জানিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। অন্যদিকে, নয়ডা ও গ্রেটার নয়ডার স্কুলগুলিতে অষ্টম শ্রেণি পর্যন্ত শীতকালীন ছুটি দেওয়া হয়েছে এবং আগামী ১৪ জানুয়ারি পর্যন্ত ছুটি চলবে।

শিক্ষামন্ত্রী আতিশী রবিবার এক্স হ্যান্ডলে লিখেছেন, ‘প্রচণ্ড ঠান্ডার কারণে সোমবার থেকে আগামী পাঁচ দিন প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত সমস্ত ক্লাস বন্ধ রাখা হবে।’  এর আগে গত নভেম্বরে রাজধানীর বাতাসের গুণগত মান ভয়ানক পর্যায়ে পৌঁছনোর জন্যও সাময়িক ভাবে কয়েক দফায় স্কুলগুলি বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছিল। এ বার ছোট ছোট পড়ুয়াদের কথা মাথায় রেখেই প্রাথমিক স্কুলগুলি বন্ধ রাখার নির্দেশ দেওয়া হল বলে প্রশাসন সূত্রে খবর।

প্রসঙ্গত, দিল্লি-সহ উত্তর ভারতের রাজ্যগুলিতে প্রতি বছরই কনকনে ঠান্ডা পড়ে। তার সঙ্গে চলে ঘন কুয়াশা ও শৈত্যপ্রবাহ। এবছরও তার ব্যতিক্রম হয়নি। তাই খুদে পড়ুয়াদের কথা বিবেচনা করে দিল্লি-সহ এনসিআর অঞ্চলে সমস্ত সরকারি ও বেসরকারি স্কুলে শীতকালীন ছুটি দেওয়া হয়েছে। রাজধানীর স্কুলগুলিতে শীতকালীন ছুটি শনিবার, ৬ জানুয়ারি শেষদিন ছিল। সোমবার, ৮ জানুয়ারি থেকে স্কুল চালু হওয়ার কথা ছিল। সেই ছুটি বাড়ানো হল।

মৌসম ভবন সূত্রে খবর, গত কয়েকদিন ধরেই দিল্লিতে ঘন কুয়াশার দাপট চলছে। হলুদ সতর্কতা জারি করা হয়েছে। আগামী কয়েকদিন দিল্লি ও সংলগ্ন এলাকায় হালকা বৃষ্টিপাতের পূর্বাভাসও রয়েছে। ফলে তাপমাত্রা আরও কমতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen + seventeen =