‘মিনি ইজরায়েল’ থেকে ঘুরে আসবেন নাকি!

হিমাচল প্রদেশের (Himachal Pradesh) মণিকরণ (Manikaran)-এর কাছে আর একটি সুন্দর জায়গা হল কাসোল (Kasol)। সিমলা থেকে মানালি আসার পথে পড়ে ভুন্টার (Bhunter)। এখান থেকে প্রায় ৩০ কিমি ও মণিকরণ থেকে সাড়ে তিন কিলোমিটার দূরে পার্বতী নদীর উপত্যকায় ছবির মতো সাজানো ছোট্ট গ্রাম কাসোল।এখান থেকে কাছেই বিয়াস ও পার্বতী নদীর সঙ্গমস্থল।

মূলত ট্রেকারস কাছে অত্যন্ত পছন্দের এই জায়গা। কারণ, এখান থেকেই একাধিক ছোট-বড় ট্রেকিং করা যায়।

ভুন্টার থেকে মণিকরণ কাসোলের ওপর দিয়েই যেতে হয়। কাসোল হল পার্বতীর তীরে ছোট্ট একটি গ্রাম।রিভার ব়্যাফটিং করা যায় এখানে। প্রকৃতির নির্জনতায়, পাখিদের কলতানে, খরস্রোতা নদীর বড় বড় পাথরের ওপর বসে থাকলে একটা দুপুর, বিকেলে এখানে অনায়াসে কেটে যায়। নিজের মতো করে খুঁজে পাওয়া যায় নিজেকে।

এই জায়গাকে কিন্তু মিনি ইজরায়েল-ও বলা হয়। আসলে এখানে প্রচুর সংখ্যক ইজরায়েলের বাসিন্দাদের বসবাস। শোনা যায়, এক দশক আগে পর্যটনের জন্য এসে এই জায়গাটি ইজরায়েলের কিছু মানুষের পছন্দ হয়। কেউ কেউ ফিরে গেলেও কেউ কেউ থেকে যান এখানে। বাড়ে বসতি।এখন কাসোলে পাওয়া যায় ইজরায়েলি, ইউরোপীয় খাবার। এমনকী কোনও কোনও দোকানের সাইনবোর্ডও হিব্রুতে লেখা।

 

পাইন বনে ঘেরা এই জায়গা অ্যাডভেঞ্চার প্রেমীদের স্বর্গরাজ্য।পিন পার্বতী পাস, ক্ষীর গঙ্গা, ইয়াংকের পাস-সহ একাধিক ট্রেকিং রুটের বেস ক্যাম্প হল কাসোল। চাইলে ঘুরে নিতে পারেন চালাল, তোশ, রাসোলের মতো গ্রামগুলোও।

এখানে মেলে ট্রাউট মাছও।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 + 6 =