কর্নাটকের মুখ্যমন্ত্রীর আসনে কে তা জানাবে হাইকম্যান্ড: মল্লিকার্জুন

কর্নাটকের মুখ্যমন্ত্রীর কুর্সিত প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া না প্রদেশ কংগ্রেস সভাপতি ডিকে শিবকুমার কে বসতে চলেছেন তা নিয়ে দক্ষিণী রাজ্যে জল্পনা তুঙ্গে। তবে রবিবার এই ইস্যুতে মুখ খুলতে দেখা যায় কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জ্জুন খাড়গেকে। এদিন তিনি বলেন, ‘এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে হাইকমান্ড।’
এদিকে শনিবার ল্যান্ড-স্লাইড ভিকট্রির পর কংগ্রেসের তরফ থেকে বিজয়ী বিধায়কদের মধ্যে থেকে মুখ্যমন্ত্রী বেছে নিতে রাজধানী বেঙ্গালুরুতে পরিষদীয় দলের বৈঠকে ডাক দেয় কংগ্রেস। রবিবার এই বৈঠকের রিপোর্ট যাবে হাইকমান্ডের কাছে। এরপরই মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করা হবে বলে কংগ্রেস সূত্রে খবর।
তবে মুখ্যমন্ত্রীর নাম ঘোষণার ক্ষেত্রে কোনও বিতর্ক নেই বলেই রবিবার জানান কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি খাড়গে। যদিও তিনি মুখে যাই বলুন না কেন, মুখ্যমন্ত্রীর কুর্সি নিয়ে ইতিমধ্যেই দলের অন্দরে দড়ি টানাটানি প্রকাশ্যে চলে যে আসেনি তাও নয়।
এদিকে সূত্রে যে খবর মিলছে তাতে, মুখ্যমন্ত্রীর দৌড়ে এগিয়ে রয়েছেন প্রদেশ সভাপতি ডিকে শিবকুমার। ৬৮ জন বিধায়কের সমর্থন রয়েছে তাঁর দিকে। অন্যদিকে ৫৯ জন বিধায়ক প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়াকেই ফের প্রশাসনিক প্রধান হিসেবে দেখতে চান বলে জানা গিয়েছে। এছাড়াও মুখ্য়মন্ত্রীর দৌড়ে রয়েছেন জি পরমেশ্বরা। ৮ জন বিধায়কের সমর্থন রয়েছে তাঁর দিকে। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের দাবি, শিবকুমার-সিদ্দার মধ্যে দড়ি টানাটানি শুরু হওয়ায় বিতর্ক এড়াতে তাঁকে মুখ্যমন্ত্রী করতে পারে হাইকমান্ড।
প্রসঙ্গত, রবিবার সকালেই খাড়গের বাড়িতে পৌঁছে যেতে দেখা যায় সিদ্দারামাইয়াকে। এরপরই তাঁকে পরবর্তী মুখ্য়মন্ত্রী ঘোষণা করা হতে পারে বলে জল্পনা ছড়িয়ে পড়ে। এমনকী সিদ্দারামাইয়াকে ভাবী মুখ্যমন্ত্রী ঘোষণা করে ছবি সম্বলিত পোস্টার-কাটআউট তাঁর বাড়ির সামনে টাঙানো হয়। অন্যদিকে একই রকমের পোস্টার-কাটআউট অবশ্য দেখা গিয়েছে ডিকে শিবকুমারের বাড়ির সামনেও। শুধু তাই নয়, ডিকে শিবকুমারকে মুখ্যমন্ত্রী করতে চেয়ে প্রদেশ কংগ্রেস ভবনের সামনে কর্মী-সমর্থকদের স্লোগান দিতেও দেখা যায়।
তবে মুখ্যমন্ত্রী কে হতে চলেছেন দক্ষিণের এই রাজ্যে সে সম্পর্কে শিবকুমার জানান, ‘অনেকেই বলছেন সিদ্দারামাইয়ার সঙ্গে আমার মত পার্থক্য রয়েছে। কিন্তু আমি স্পষ্ট করে দিতে চাই, আমাদের মধ্যে কোনও মত পার্থক্য নেই। অনেক সময়ই আমি দলের জন্য আত্মত্যাগ করেছি ও সিদ্দারামাইয়ার পাশে দাঁড়িয়েছি।’ তবে তিনি নিজে মুখ্যমন্ত্রী হতে চান কিনা, সেই প্রশ্নের উত্তর সুকৌশলে এড়িয়ে যেতে দেখা যায় শিবকুমারকে। এই আবহে বিজয়ী বিধায়কদের মধ্যে থেকে পরিষদীয় দল তৈরি করতে তিন জনকে দায়িত্ব দিয়েছেন খাড়গে। এর মধ্যে রয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী সুশীলকুমার শিণ্ডে। এছাড়াও রয়েছেন দুই অবজারভার জিতেন্দ্র সিং ও দীপক বাবারিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × three =