বঙ্গ তনয়ার শিল্পকর্ম ইতালিয় মডেলের পোশাকে, বিদেশে ফের পুরষ্কৃত কলকাতার স্বাতী

খাঁচা সোনার হোক বা লোহার। বন্দি জীবন কখনও সুখের হয় না। হয় না আনন্দের।জীবনে স্বাধীনতার গুরুত্ব অপরিসীম।স্বাধীনতার মাধ্যমেই পাওয়া যেতে পারে প্রকৃত শান্তি।

বিশিষ্ট বাঙালী চিত্রশিল্পী  স্বাতী ঘোষের আঁকা ‘স্বাধীনতা ও শান্তি’-র থিমে  সাদা পায়রার ছবি নজর কেড়েছে সকলের। বালিগঞ্জের  বাসিন্দা স্বাতী ঘোষের ছবি বহুবার বিদেশের মাটিতে সমাদৃত হয়েছে।

এবার ইতালির মিলানের গ্যালারিতে স্বাতী ঘোষের আঁকা সাদা পায়রার অসাধারণ তৈলচিত্র কাপড়ে ছাপিয়ে,  সেই পেশাক পরেই ফ্যাশান শো তে পা মেলালেন ইতালীয় মডেল।  পরিচালক ‘রোসেলি ক্রেপালদি’ আয়োজিত  ফ্যাশন শো তে এই শিল্পকর্ম ফুটিয়ে তোলা পোশাকটি পুরষ্কৃত হয়, যা দেখতে ভিড় করেন বহু মানুষ।

ইতালির মিলানের ব্রেরাতে ‘এল আরটে স্ফিদা ইল টেম্পো আর্ট এন্ড মোড’ নামে  এই প্রদর্শনীতে অতিথি শিল্পী হিসাবে আমন্ত্রিত ছিলেন স্বাতী।

ইতালির মিলানেই গত বছর শারদীয়া উৎসবের সময়  স্নাই সানসিরো হিপোড্রাম রেস কোর্সের প্রদর্শনশালায় একমাত্র ভারতীয় শিল্পী হিসাবে  স্বাতী জিতে নেন ‘আর্ট এন্ড ক্যাভালো থ্রোফিও’ পুরস্কার।

বর্তমানে রোমের মাইক্রো আর্টি ভিসিভ গ্যালারিতে আজ ৩১ মার্চ শেষ হচ্ছে এক  বিশেষ চিত্র প্রদর্শনী।

সেখানেই গৌতম বুদ্ধের পাণ্ডুলিপিতে উল্লেখিত শান্তি স্থাপনের উপায় নিয়ে তৈরি  শিল্পকর্ম ‘নির্ভানা’ এক্রেলিক চিত্রের  জন্যে চিত্রশিল্পী স্বাতী ঘোষকে তৃতীয় পুরষ্কার তুলে দেওয়া হয়  মার্গারিটা ব্লোনেস্কা সি আর ডি-র উদ্যোগে আয়োজিত এই প্রদর্শনীতে।  ‘তামারা ডি লেম্পিকা’ -এইপোলিশ শিল্পীর  নামাঙ্কিত  পুরষ্কার তুলে দেওয়া হয় রোমের সংস্কৃতি মন্ত্রক ও পোলিশ দূতাবাসের সহযোগিতায়।

স্বাতী জানান,দেশের গণ্ডি ছাড়িয়ে বিদেশের মাটিতে তাঁর শিল্পকর্মের এই সাফল্য তাঁর গুরুদেবেরই আশীর্বাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen + 4 =