বামেদের সঙ্গে আঁতাত করেই আমরা পশ্চিমবঙ্গে নির্বাচনে লড়তে চাই: অধীর চৌধুরী

বহরমপুর: বামেদের সঙ্গে আঁতাত করেই আমরা চাই পশ্চিমবঙ্গে নির্বাচনে লড়তে। তাই মহম্মদ সেলিমের সঙ্গে প্রাথমিকভাবে বৈঠক করে কথা বলেছি। শনিবার বহরমপুরে কংগ্রেস কার্যালয়ে সাংবাদিক বৈঠকে লোকসভা নির্বাচনের আগে নিজেদের অবস্থান স্পষ্ট করলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। জয়রাম রমেশের তৃণমূলের সঙ্গে জোট নিয়ে আলোচনা চলছে বলে জানিয়েছেন।

শনিবার বহরমপুরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তার জবাবে অধীর চৌধুরী বলেন, জয়রাম রমেশ কী বলেছেন আমার জানার কথা নয়। তবে মমতা বন্দ্যোপাধ্যায়রা ইন্ডিয়া জোট নিয়ে জল মাপছেন। তৃণমূলের একাংশ বলে দিয়েছে, পশ্চিমবাংলায় তারা ৪২টি আসনেই লড়ছে। মমতা ব্যানার্জি ইন্ডয়া জোটের নামকরণ করেছিলেন। রাহুল গান্ধিকে তাঁর নেতা বলে মেনেছিলেন। এখন তিনি পালটি খাচ্ছেন। কেন জানি না। তবে তিনি নিজে এখনও বলেননি যে ইন্ডয়া জোটে নেই। তিনি এখন জল মাপছেন। কারণ তৃণমূলের একাংশ মনে করছে ইন্ডিয়া জোটে না থাকলে সংখ্যালঘু ভোট তারা পাবে না। কারণ বিজেপিকে হঠাতে সংখ্যালঘুরা ইন্ডিয়া জোটকে সমর্থন করবে। তাই ইন্ডিয়া জোটে তৃণমূল থাকবে কিনা এখন সেটা ঠিক নেই।

এই অবস্থায় আমি সিপিএম নেতা মহম্মদ সেলিমের সঙ্গে বৈঠক করেছি। আমরা চাই বামেদের সঙ্গে আঁতাত করে নির্বাচন করতে। তৃণমূলের পক্ষ থেকে স্পষ্ট বলে দেওয়া হয়েছে তারা ৪২ টি আসনে লড়বে। ইন্ডিয়া জোট করার জন্য একটা সময় মমতা বন্দ্যোপাধ্যায় উদ্যোগী হয়েছিল। পরে তাঁর মনে হয়েছে আর পিছিয়ে চলে গিয়েছেন। সিপিএমের জন্যই কংগ্রেসের সঙ্গে তৃণমূলের ব্যবধান বলেও বহরমপুরে প্রশাসনিক সভা থেকে বলেছিলেন তৃণমূল সুপ্রিমো। সেই সিপিএমের সঙ্গে কংগ্রেসের গাঁটছড়া বাধায় ইন্ডিয়া জোটে তৃণমূলের অবস্থান রাজনৈতিক মহলে প্রায় স্পষ্ট। তৃণমূল স্তরের নেতারাও জেনে গিয়েছে এবার লোকসভা ভোটে তৃণমূল একলা চলো নীতিতেই হাঁটছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *