আইন মেনে হলে বাংলা ছবি দেখাচ্ছে কি হলগুলো? জানতে চাইল রাজ্য

কলকাতা: আইন অনুযায়ী রাজ্যের সিনেমা হলগুলিতে বাধ্যতামূলক ভাবে বাংলা সিনেমা দেখানো হচ্ছে কিনা, জানতে চাইল রাজ্য সরকার।গত তিন বছরে সিনেমা হলগুলিতে কটা বাংলা সিনেমা দেখানো সে বিষয়েও বিস্তারিত তথ্য চেয়ে রাজ্যের তথ্য সংস্কৃতি দফতর সিঙ্গল স্ক্রিন হলের মালিক ও মাল্টিপ্লেক্স কর্তৃপক্ষকে চিঠি দিয়েছে।

সেই চিঠিতে বলা হয়েছে, ১৯৫৪ সালের পশ্চিমবঙ্গ চলচ্চিত্র (নিয়ন্ত্রণ) আইন অনুযায়ী রাজ্যের প্রতিটি সিঙ্গল স্ক্রিন ও মাল্টিপ্লেক্সে বাংলা সিনেমার প্রদর্শন বাধ্যতামূলক। ২০১৯ সালের ১ এপ্রিল থেকে  ২০২২ সালের ৩১ মার্চ মাস পর্যন্ত রাজ্যের বিভিন্ন সিনেমা হলে নিয়ম মেনে ক’টি বাংলা সিনেমা দেখানো হয়েছে তার রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

অনেকদিন ধরেই সিনেমা হলে বাংলা ছবির জায়গা না পাওয়া নিয়ে সরব হয়েছেন বাংলা ছবির প্রযোজক, পরিচালক থেকে অভিনেতারা। হলে জায়গা পেলেও দ্বিতীয় সপ্তাহে সেই ছবি বদলে হিন্দি ছবিকে জায়গা দেওয়ার অভিযোগও বিস্তর। হলমালিকরাও অবশ্য এর পক্ষে লাভের অঙ্ক দেখান। ইতিমধ্যে বন্ধও হয়ে গেছে প্রচুর সিঙ্গল স্ক্রিন।এতদিন হিন্দি, ইংরেজি ছবি ছিল।এখন দক্ষিণী হিন্দিতে ডাবিং করা সিনেমারও রমরমা বঙ্গে।কিছুদিন আগে দক্ষিণী ছবি পুষ্পা ভাল ব্যবসা করেছে।

এই সমস্ত সিনেমার চাপে মাল্টিপ্লেক্সে ও সিঙ্গল স্ক্রিনে বাংলা ছবি ক্রমশ ব্রাত্য হয়ে পড়ছে বলে অভিযোগ। অভিযোগের সত্যতা জানতেই এই পরিসংখ্যাণ তলব বলে প্রশাসনিক সূত্রের খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 3 =