ইংল্যান্ডের বিরুদ্ধে  প্রথম দুটো টেস্টে নেই বিরাট

ভারতের মাটিতে ৫ টেস্টের সিরিজে জোড়া চ্যালেঞ্জের মুখে পড়তে হতে পারে ইংল্যান্ডকে। এক, ভারতের ঘূর্ণি পিচে রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজার মতো স্পিনারদের সামলানো সহজ হবে না। ভারতীয় স্পিনারদের সামলানোর স্ট্র্যাটেজি খোঁজার চেষ্টা শুরু হয়ে গিয়েছে। আর দুই, বিরাট কোহলি। ভারতের মাটিতে রোহিত শর্মার টিমকে থামাতে হলে বিরাটকে ফেরাতে হবে তাড়াতাড়ি। তিন ধরনের ফর্ম্যাটে দারুণ সফল ক্রিকেটার তিনি। একবার দাঁড়িয়ে গেলে বিপক্ষের বোলিং একাই শেষ করে দেবেন, ভালো করে জানেন বেন স্টোকসরা। কিন্তু ব্রেন্ডন ম্যাকালামের টিম হায়দরাবাদে প্রথম টেস্টে নেমে পড়ার আগে খানিকটা স্বস্তিতে। কেন? বিরাট কোহলি ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দুটো টেস্ট খেলবেন না।

ব্যক্তিগত কারণেই বিরাট প্রথম দুটো টেস্ট থেকে সরে দাঁড়িয়েছেন। তাঁর স্ত্রী অনুষ্কা শর্মা সন্তানসম্ভবা। হয়তো সেই কারণেই তিনি ভারতীয় টিম থেকে ছুটি নিয়েছেন। বিসিসিআই যে বিবৃতি জারি করেছে, তাতে এই খবর জানানোর পাশাপাশি বিরাটের ব্যক্তিগত সিদ্ধান্তকেও সম্মান জানিয়েছে। যার পর মোটামুটি পরিষ্কার, এই সময়ই আবার বাবা হবেন বিরাট। ভারতীয় বোর্ডের সচিব জয় শাহ এক বিবৃতিতে বলেছেন, ‘ব্যক্তিগত কারণে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম দুটো টেস্ট খেলবেন না বিরাট কোহলি। ক্যাপ্টেন রোহিত শর্মা আর টিম ম্যানেজমেন্টকে এ ব্যাপারে জানিয়েছেন তিনি। বিসিসিআই বিরাটের সিদ্ধান্তকে সম্মান জানিয়েছে।’

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আঙ্গিকে এই সিরিজ দুটো টিমের কাছেই খুব গুরুত্বপূর্ণ। পয়েন্ট টেবলের দুইয়ে রয়েছে রোহিত শর্মার টিম। সেখান থেকে একে উঠতে গেলে এই সিরিজ জিততেই হবে ভারতকে। ইংল্যান্ড রয়েছে সাতে। অনেক দিন ভারতের মাটিতে ৫ টেস্টের সিরিজ খেলতে এসেছে ইংল্যান্ড। ২৫ জানুয়ারি হায়দরাবাদ টেস্ট দিয়ে সিরিজ শুরু। ভারতীয় টিমের যা বাঁধুনি, তাতে ইংল্যান্ডের পক্ষে এই সিরিজ বড় পরীক্ষা। কিন্তু বিরাটের ছুটিতে চলে যাওয়া নিশ্চিত ভাবেই চাপ বাড়াবে। তাঁর পরিবর্তে চার নম্বরে কে খেলবেন, সেটাও আলোচনার বিষয়। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন নম্বরে ব্যাট করেছেন শুভমন গিল। তাঁকেই হয়তো চারে খেলতে দেখা যাবে ঘরের মাঠে। সে ক্ষেত্রে তিন নম্বরে কে খেলবেন, সেটাও বড় প্রশ্ন। সব মিলিয়ে বিরাটের ছুটিতে যাওয়া বেশ চাপে ফেলে দিয়েছে টিম ম্যানেজমেন্টকে।

২-৬ বিশাখাপত্তনমে দ্বিতীয় টেস্ট। ওই টেস্ট পর্যন্ত খেলবেন না বিরাট। সিরিজের বাকি তিনটে টেস্টে খেলবেন, এমনই বলা হচ্ছে। বিরাটের মতো তারকা ক্রিকেটারের না থাকা নিশ্চিত ভাবে সমর্থকদের টেস্ট দেখার আগ্রহে ভাঁটা আনতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × four =