ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের আঁচ ভারতের শেয়ারবাজারে, টাকার দামে সর্বকালীন রেকর্ড পতন, বাড়ছে তেল ও সোনার দাম

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের সরাসরি প্রভাব পড়তে শুরু করেছে বিশ্ব অর্থনীতি (World Economy)-তে। মন্দার প্রকোপ থেকে বাঁচতে পারেনি ভারতীয় শেয়ার বাজার (Share Market)-ও। সকালে শেয়ার বাজার খুলতেই ধস নামে,  বিএসই (BSE) সেনসেক্সের ১৪২৮ অঙ্ক পতন হয়। সূচক কমে দাঁড়ায় ৫২ হাজার ৯০৬ অঙ্কে। নিফটির (Nifty) সূচকেও ৩৯৮ অঙ্ক পতন হয়ে ১৫ হাজার ৮৪৭-এ কমে দাঁড়ায়। এদিকে, যুদ্ধের জেরে হু হু করে বাড়তে শুরু করেছে অপরিশোধিত তেলের দাম।

টাকার দামেও সর্বকালীন রেকর্ড পতন। সপ্তাহের প্রথম দিনেই আমেরিকান ডলারের তুলনায় টাকার দাম আরও এক শতাংশ পড়ে যায়। সোমবার ডলার প্রতি টাকার দাম হয় ৭৬.৯২ টাকা। এক সময় বিনিময় মূল্য আরও কমে ৭৬.৯৬ টাকায় নেমে গিয়েছিল। গত বছর ডিসেম্বর মাসে টাকার দামে এ যাবৎকালে সর্বোচ্চ পতন লক্ষ করা গিয়েছিল। সে সময় ডলার প্রতি টাকার দাম গিয়ে দাঁড়িয়েছিল ৭৬.১৬ টাকায়।

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের (Crude Oil) দাম বৃদ্ধি পাওয়ায় তার প্রভাব বাজারে পড়েছে বলে আন্তর্জাতিক বিশেষজ্ঞদের একাংশের মত। রুশ মুদ্রা রুবল এবং চিনের মুদ্রা ইয়েনের বিনিময় বাড়ছে। আন্তর্জাতিক বিনিয়োগকারীদের মধ্যে অপেক্ষাকৃত নিরাপদ বাজারে মূলধন সরিয়ে নিয়ে যাওয়ার প্রবণতা লক্ষ করা যাচ্ছে। ফলে ভারতের বাজারেও তার প্রভাব পড়েছে।

গত মাসেও যেখানে ব্যারেল প্রতি তেলের দাম ছিল ৮০ থেকে ১০০ ডলার, তা বেড়ে ব্যারেল প্রতি ১৩০ ডলারে বেড়ে দাঁড়িয়েছে। বাজার বিশেষজ্ঞদের মতে, রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের জেরে আমেরিকা ও ইউরোপীয় দেশগুলি রাশিয়া থেকে উত্তোলিত তেলের উপরে নিষেধাজ্ঞা জারি করা হতে পারে। এই আশঙ্কাতেই বিশ্ব বাজারে শেয়ারে ধস নেমেছে, এদিকে বাড়ছে ক্রুড তেলের দাম। নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দামও ধীরে ধীরে বাড়তে শুরু করেছে। বিশ্ববাজারে সোনার দাম আউন্স প্রতি ২ হাজার ডলারে বেড়ে দাঁড়িয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

six + thirteen =