কলকাতা বিমানবন্দরে দুই বিমানের ডানায় ধাক্কা, প্রাণে বাঁচলেন প্রায় ৩০০ যাত্রী

দমদম বিমানবন্দরে ২টি বিমানের ডানায় ধাক্কা। বড় সংঘর্ষ এড়ানো গেলেও অল্প ক্ষতিগ্রস্ত দুটি বিমানই। এই ঘটনার জেরে বুধবার দমদম আন্তর্জাতিক বিমানবন্দরে আতঙ্ক ছড়ায় যাত্রীদের মধ্যে।  ঠিক কী কারণে ঘটল এই দুর্ঘটনা তা খতিয়ে দেখা হচ্ছে।
দমদম আন্তর্জাতিক বিমানবন্দর সূত্রে খবর, বুধবার সকাল ১০.৪০ মিনিট নাগাদ এয়ার ইন্ডিয়ার বিমান আইএক্স ১৮৬৬ চেন্নাই যাওয়ার জন্য তৈরি হচ্ছিল। ততক্ষণে বিমানে চড়ে বসেছেন ১৬৩ জন যাত্রী। সঙ্গী ৬ জন কেবিন ক্রু। বিমানটি সবে তখন বে নম্বর থেকে রানওয়ের দিকে রওনা হচ্ছিল। এদিকে সেই সময়েই ইন্ডিগোর সিক্স ই ৬১৫২ বিমানটি কলকাতা থেকে দারভাঙ্গার উদ্দেশ্যে উড়ে যাওয়ার জন্য তৈরি হচ্ছিল। ওই বিমানেও ৬ জন কেবিন ক্রুর সঙ্গে বিমানে ততক্ষণে চড়ে বসেছেন ১৪৯ জন যাত্রী। কিন্তু, রানওয়েতে ঢোকার মুখেই সংঘর্ষ হয় উড়ানের জন্য প্রস্তুত ইন্ডিগো ও এয়ার ইন্ডিয়ার দুটি বিমানের। এমন সময় রানওয়েতে থাকার সময়ই এয়ার ইন্ডিয়ার বিমানের ডানায় ধাক্কা লাগে ইন্ডিগোর। সূত্রর খবর, ইন্ডিগোর বিমানের ডানার সামনের অংশের সঙ্গে এয়ার ইন্ডিয়ার উড়ানের পাখার একাংশে সংঘর্ষ হয়। তার জেরেই একটি বিমানের ডানার একাংশ ভেঙে যায়। সূত্রের খবর ঘটনায় ইতিমধ্যেই, তদন্তের নির্দেশ দিয়েছে ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন। ঠিক কী কারণে এই ধরনের অবাঞ্ছিত ঘটনা ঘটল, তা খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানা যাচ্ছে। এরপরই দু’টি বিমানের যাত্রীদেরই নামিয়ে আনা হয়। এরপর তাঁদের অন্য বিমানে গন্তব্যে পাঠানোর ব্যবস্থাও করা হয়।
প্রথামিক ভাবে অনুমান করা হচ্ছে, দুটি বিমান একযোগে রানওয়ের দিকে যাওয়ার সময়েই ঘটে যায় বিপত্তি। আলফা ওয়ানের সামনে দু’টি বিমানের ডানায় ধাক্কা লাগে। ক্ষতি হয় দুই বিমানেই। দ্রুত দুর্ঘটনাগ্রস্ত বিমান দুটিতে মেরামতির কাজও শুরু করা হয় বলে সূত্রে খবর। তবে এই ঘটনায় হতাহতের কোনও খবর নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *