ব্রিগেডের মঞ্চেই নজিরবিহীনভাবে ৪২ আসনের প্রার্থী ঘোষণা করবে তৃণমূল

লোকসভা ভোটের আগে হাইভোল্টেজ রবিবার। আর আজই জনতার দরবারেই জনতার প্রতিনিধিদের নাম ঘোষণা। প্রথা ভেঙে, বলা ভালো নতুন নজির গড়ে ব্রিগেডের মঞ্চ থেকেই ২০২৪ লোকসভা নির্বাচনের প্রার্থী ঘোষণা করতে পারে তৃণমূল কংগ্রেস। তৃণমূল সূত্রের দাবি, বাংলার ৪২ আসনের প্রার্থী তালিকা ইতিমধ্যেই তৈরি হয়ে গিয়েছে। সেই তালিকা ব্রিগেডে কয়েক লক্ষ মানুষের সামনেই প্রকাশ্যে আনবেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এত দিন ভোটের নির্ঘণ্ট ঘোষণার দিন অথবা তার পরের দিন কালীঘাটের তৃণমূল কার্যালয় থেকে প্রার্থীদের নাম ঘোষণা করতেন তৃণমূল নেত্রী। কিন্তু এ বার তাতেও ব্যতিক্রম। নজিরবিহীন ভাবে, ব্রিগেড সমাবেশের মঞ্চ থেকেই প্রার্থীদের নাম ঘোষণা করতে চলেছেন মমতা। তৃণমূল সূত্রে খবর, বাংলার ৪২টি আসনের পাশাপাশি মেঘালয়ের তুরা এবং অসমেও দু’টি আসনে প্রার্থীদের নাম ব্রিগেড থেকেই ঘোষিত হবে। প্রকাশ্য জনসভায়, তাও ব্রিগেডের ঐতিহাসিক ময়দানে প্রার্থী ঘোষণা, তৃণমূলের জন্য তো বটেই, বঙ্গ রাজনীতিতেই বেনজির। এভাবে ভরা ব্রিগেডে প্রার্থী তালিকা ঘোষণা করা একই সঙ্গে চমকপ্রদ এবং দুঃসাহসিক সিদ্ধান্ত বলেই মনে করছেন রাজনীতির কারবারিরা।

এ তো গেল প্রার্থী তালিকা ঘোষণা, এর বাইরেও একাধিক চমক থাকতে পারে ব্রিগেডের জনগর্জন সভায়। লোকসভায় কোন কৌশলে প্রচার হবে, কী কী স্লোগান নিয়ে মানুষের দরবারে যাওয়া হবে, কী কী কর্মসূচি নেওয়া হবে, সবটাই ওই সভা থেকে বাতলে দেবেন তৃণমূল নেতৃত্ব। সূত্রের দাবি, গত কয়েকদিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শাসকদলকে যা যা ইস্যু নিয়ে আক্রমণ করেছেন, সব জবাবই দেওয়া হবে ব্রিগেডের মঞ্চে। মোদি শনিবার উত্তরের মানুষের মন পেতে উত্তরবঙ্গে সভা করেছেন। শোনা যাচ্ছে, ব্রিগেডের পর উত্তরে পালটা সভা করার ভাবছেন তৃণমূল নেত্রী।

সূত্রের দাবি, দলের শীর্ষনেতাদের সঙ্গে আলোচনার পর প্রার্থী তালিকাও চূড়ান্ত হয়ে গিয়েছে। সূত্রের দাবি, ওই প্রার্থী তালিকায় একাধিক জনপ্রিয় এবং চমকপ্রদ নাম থাকতে চলেছে। দলনেত্রীও তালিকায় চূড়ান্ত সিলমোহর দিয়েছেন। তৃণমূল সূত্রের দাবি, নিজ নিজ কেন্দ্রে ফের প্রার্থী পাচ্ছেন সুদীপ বন্দ্যোপাধ্যায়, সৌগত রায়, কাকলি ঘোষ দস্তিদার, কল্যাণ বন্দ্যোপাধ্যায়, শতাব্দী বিশ্বাস, প্রতিমা মণ্ডলরা। বহু বিতর্কের পরও ব্যারাকপুরে ফের প্রার্থী হবেন অর্জুন সিং। এছাড়া উলুবেড়িয়ায় সাজদা আহমেদ, কৃষ্ণনগরে মহুয়া মৈত্র, ঘাটালে দেবকে টিকিট দেওয়া হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *