বইমেলা যেতে বিধাননগরে অটোর ভাড়া নির্দিষ্ট, একটাকাও বেশি নিতে পারবেন না চালকরা

১৮ জানুয়ারি শুরু হচ্ছে বইমেলা। করুণাময়ীর কাছে বইমেলায় যেতে উল্টোডাঙা বা সল্টলেকের বিভিন্ন প্রান্ত থেকে যেতে অটোই সহজ উপায়। কিন্তু উল্টোডাঙার অটো নিয়ে অভিযোগের শেষ নেই। দিন হোক বা রাত, সামান্য এদিক-ওদিক হলেই নির্দিষ্ট ভাড়ার চেয়ে ২০-৩০ টাকা বেশি ভাড়া চাওয়ার নজির ভূরি ভূরি। বিপাকে পড়ে অনেক সময়ই অকারণে যাত্রীদের বাড়তি ভাড়াও গুণতে হয়। উল্টোডাঙার অটো দৌরাত্ম্যে লাগাম পরাতে এবার নির্দিষ্ট ভাড়া বেঁধে দেওয়া হল।
যত রাতই হোক আর ভিড় হোক, উল্টোডাঙা টু করুণাময়ী ২০ টাকাই ভাড়া নিতে হবে। গিল্ড-বিধাননগর পুলিশ-পরিবহণ দপ্তরের বৈঠকে এমনই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিধাননগরের ডিসি ট্র্যাফিক ইন্দিরা মুখোপাধ্যায় জানিয়েছেন, আটটি রুটের অটো পৌঁছয় বইমেলা প্রাঙ্গণে। প্রতিটি রুটের সঙ্গে আলোচনা হয়েছে। বলা হয়েছে নির্ধারিত ভাড়ার চেয়ে অতিরিক্ত টাকা নেওয়া যাবে না।
১৮ জানুয়ারি থেকে শুরু হচ্ছে ৪৭ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা। পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডের তরফ থেকে সোমবার সাংবাদিক সম্মেলন করে জানানো হয়েছে, বিধাননগর পুলিশের সঙ্গে আলোচনাক্রমে বইমেলায় পৌঁছনোর ভাড়া নির্দিষ্ট করা হয়েছে। এবছর বইমেলার থিম কান্ট্রি ইউনাইটেড কিংডম। ১৮ জানুয়ারি বইমেলার উদ্বোধনে হাজির থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, ব্রিটিশ হাইকমিশনার অ্যালেক্স এলিস সিএমজি, ব্রিটিশ কাউন্সিল ইন্ডিয়ার ডিরেক্টর অ্যালিসন ব্যারেট এমবিই। থাকবেন সাহিত্যিক বাণী বসু। প্রথিতযশা সাহিত্যিককে প্রদান করা হবে ড. রমাপ্রসাদ গোয়েঙ্কা সিইএসসি সৃষ্টি সম্মান ২০২৪। ফি বছর কলকাতায় বইমেলায় ম্যাপের চাহিদা থাকে তুঙ্গে। প্রিয় বইয়ের স্টল খুঁজতে গিয়ে মাথায় হাত! সমস্যা সমাধানে এবারই প্রথম কিউআরকোড ম্যাপ চালু করছে পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড। বইমেলায় প্রবেশের ন’টি গেটে থাকবে এই কিউআর কোড। স্মার্ট মুঠোফোনে সেই কিউআর কোড স্ক্যান করলেই মিলবে মেলার মাঠের ঠিকুজি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *