৩৭০ অনুচ্ছেদ বিলুপ্তি নিয়ে আজ গুরুত্বপূর্ণ রায় দেবে সুপ্রিম কোর্ট

৩৭০ অনুচ্ছেদ ও জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার নিয়ে আজ গুরুত্বপূর্ণ রায় দেবে সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে ৫ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ এই রায় দেবে। শীর্ষ আদালতের রায়ের আগেই নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে জম্মু-কাশ্মীর । অনুচ্ছেদ ৩৭০ বাতিল প্রসঙ্গে রায় দানের আগে কাশ্মীরের নিরাপত্তা আঁটসাঁট করা হয়েছে রবিবার থেকেই। সোমবার সকালে পিডিপি অভিযোগ করেছে, তাদের নেত্রী মেহবুবা মুফতিকে বেআইনি ভাবে ‘গৃহবন্দি’ করে রাখা হয়েছে। ন্যাশনাল কনফারেন্স (এনসি) নেতা ওমর আবদুল্লাও সোমবার সকালে এক্স হ্যান্ডেলে নিজের বাড়িতে তালা ঝুলিয়ে দেওয়ার অভিযোগ করেছেন। তালার ছবিও দেখিয়েছেন তিনি।

৩৭০ অনুচ্ছেদ অবলুপ্তির বিরোধিতা করে এবং জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা ফেরানোর দাবিতে একাধিক পিটিশন দাখিল করা হয়েছিল। পিটিশনকারীদের দাবি ছিল, কেন্দ্রের সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের কোনও অধিকার নেই। সমস্ত পিটিশনকে একত্রিত করেই শুনানি শুরু হয় প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের সাংবিধানিক বেঞ্চে। গত ২ জুলাই থেকে মামলার শুনানি শুরু হয়। ৫ সেপ্টেম্বর রায়দান স্থগিত রাখা হয়।

২০১৯ সালের ৫ অগস্ট কেন্দ্রীয় সরকার সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার করে নেয়। ফলে বিশেষ মর্যাদা হারায় জম্মু-কাশ্মীর। জম্মু ও কাশ্মীরকে ভেঙে দুটি ভিন্ন কেন্দ্রশাসিত অঞ্চল হিসাবে ঘোষণা করা হয়। কেন্দ্রের এই সিদ্ধান্ত নিয়ে আলোচনা-সমালোচনা হলেও, কেন্দ্রের যুক্তি ছিল এক দেশে দুই সংবিধান থাকতে পারে না। জম্মু-কাশ্মীরের এই কেন্দ্রশাসিত অঞ্চলের তকমা সাময়িক বলেই জানানো হয়েছিল। কেন্দ্রের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেই শীর্ষ আদালতে মামলা দায়ের করা হয়েছিল। আজ, ১১ ডিসেম্বর সেই রায়দান করবে সুপ্রিম কোর্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *