চলতি অর্থবর্ষে অপরিবর্তিতই থাকছে রেপো রেট, সিদ্ধান্ত রিজার্ভ ব্যাংকের

চলতি অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকেও রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিল রিজার্ভ ব্যাংক। শুক্রবার মানিটারি কমিটির বৈঠক শেষে রিজার্ভ ব্যাংক জানিয়েছে, আগের মতো রেপো রেট ৬.৫০ শতাংশই রাখা হচ্ছে। এর ফলে বছর শেষে সম্ভবত আর বাড়ছে না বাড়ি-গাড়ির ইএমআই। একই সঙ্গে শক্তিকান্ত দাস জানিয়েছে, রিজার্ভ ব্যাংক মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে বদ্ধপরিকর।

গতবছর রেপো রেট লাগাতার বাড়ার ফলে সামগ্রিকভাবে ব্যবসায়ী থেকে ঋণগ্রহীতা সাধারণ মানুষ, সকলকেই সমস্যায় পড়তে হয়েছে। মূল্যবৃদ্ধিতে লাগাম টানতে গিয়ে সেই সাধারণ মানুষের উপরেই আর্থিক চাপ বাড়ছিল। বাড়ি, গাড়ির ঋণের উপরে সুদের হারও টানা বাড়ছিল। চলতি বছর অবশ্য সেটা থেকে খানিকটা বিরাম মিলেছে।

মনে করা হচ্ছে, গত ত্রৈমাসিকের পর ভারতীয় অর্থনীতিতে বড় কোনও পরিবর্তন হয়নি। তাই এমন সিদ্ধান্ত প্রত্যাশিত ছিলই। ব্যাংকগুলি এবং ঋণগ্রহীতাদের কথা ভেবেই রেপো রেট আপাতত অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাংক। এই নিয়ে টানা পাঁচ ত্রৈমাসিকে রেপো রেট অপরিবর্তিত রাখা হল।

উল্লেখ্য, মুদ্রাস্ফীতির মোকাবিলা করতে গত বছর কয়েক দফায় বিপুল হারে রেপো রেট বাড়িয়েছে শীর্ষ ব্যাংক। ২০২২ সালের মে মাস থেকে ২০২৩ সাল পর্যন্ত ২৫০ বেসিস পয়েন্ট বেড়েছে রেপো রেট। তবে ২০২৩-২৪ অর্থবর্ষে একবারও রেপো রেট বাড়ানো হয়নি। সেই ধারাই বজায় রাখা হল শুক্রবার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *