প্রধানমন্ত্রীকে মাউথ অর্গ্যান বাজিয়ে শোনাল হাতি!

প্রধানমন্ত্রীকে মাউথ অর্গ্যান বাজিয়ে শোনাল হাতি। অবাক হচ্ছেন? তামিলনাড়ুর রঙ্গনাথস্বামী মন্দিরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে হাতির মাউথ অর্গ্যান বাজিয়ে শোনার ভিডিও এখন ভাইরাল। ২৪ সেকেন্ডের ভিডিও ক্লিপ  দেখে ফেলেন ১ লাখ দর্শক। ভাইরাল হয়ে যায় সেটি।
শনিবার তামিলনাড়ুর রঙ্গনাথস্বামী মন্দিরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই প্রথম দেশের কোনও প্রধানমন্ত্রী এই মন্দিরে এলেন। আর এই মন্দিরেই এক হাতির সঙ্গে তাঁর সাক্ষাতের ভিডিও ভাইরাল হয়। সেই ভিডিওয় দেখা যাচ্ছে, ম¨িরের ওই হাতির শুঁড়ে একে একে নানা রকম জিনিস দিচ্ছেন প্রধানমন্ত্রী। সে সব নিয়ে গজরাজ প্রধানমন্ত্রীকে শুঁড় দিয়ে আশীর্বাদও করে। প্রধানমন্ত্রী এরপরই হাতির শুঁড়ে একটি মাউথ অর্গ্যান দেন। সেটাই বাজিয়ে শোনায় অন্ডাল নামের ওই হাতিটি। হাতির মাউথ অর্গ্যান বাজানোর সেই ভিডিও ভাইরাল হয়ে গিয়েছে।
এদিন মোদির পরনে ছিল তামিল সম্প্রদায়ের ঐতিহ্যবাহী পোশাক। ভেস্টি অর্থাৎ ধুতি ও অঙ্গস্ত্রম অর্থাৎ শাল পরে এদিন মন্দিরে প্রবেশ করতে দেখা যায় তাঁকে। পুরোহিতরা তাঁকে উপহার দেন সদরি তথা মুকুট। আর সেই সঙ্গেই তাঁকে দেখা যায় অন্ডাল নামের নামের এক হাতির সঙ্গে সাক্ষাৎ করতে। মন্দিরের মূল বিগ্রহের সামনে হাতজোড় করে প্রণাম করেন প্রধানমন্ত্রী। পুজো দেন। পান করেন চরণামৃতও। প্রসঙ্গত, এই মন্দিরের আরাধ্য দেবতা শিব। মনে করা হয়, এখানকার প্রধান যে লিঙ্গ সেটির আরাধনা করেছিলেন স্বয়ং রাম ও সীতা।
প্রসঙ্গত, রামলালার প্রাণ প্রতিষ্ঠার ১১ দিন আগে থেকেই সংযম করছেন মোদি। রামলালার প্রাণ প্রতিষ্ঠার ‘পবিত্র দায়িত্বভার’ গিয়ে পড়েছে তাঁর কাঁধে। তাই ১১ দিন তিনি নানাবিধি বিধিনিষেধের মাধ্যমে ব্রত পালন করে ‘অন্তরের পবিত্রতাকে জাগ্রত’ করছেন প্রধানমন্ত্রী। সেই সঙ্গে দেশের বিভিন্ন মন্দিরে গিয়ে উপাসনাও করতে দেখা যাচ্ছে মোদিকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *