‘পার্ক ছোট হয়ে স্কোয়ার ফুটে চলে আসবে!’ সেন্ট্রাল পার্কে নির্মাণকাজ বন্ধে কড়া নির্দেশ কলকাতা হাইকোর্টের

কলকাতা: গত কয়েক বছরে ক্রমশ কংক্রিটের জঙ্গলে পরিণত হচ্ছে বিধাননগরের সেন্ট্রাল পার্ক। যেখানে সেখানে নির্মাণ হচ্ছে। এতে পার্কের পরিবেশ নষ্ট হচ্ছে বলে অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টে মামলা হয়েছিল।
মঙ্গলবার সেই মামলায় কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি স্পষ্ট করে দেন, সেন্ট্রাল পার্কের মধ্যে আর কোনও নির্মাণ করা যাবে না। এদিন প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চে মামলার শুনানি ছিল। প্রধান বিচারপতি পুরসভার কাছে জানতে চান, সেন্ট্রাল পার্কের আয়তন কত? তার মধ্যে কতগুলি স্থায়ী নির্মাণ আছে? এইসব প্রশ্নের উত্তর রিপোর্ট আকারে বিধাননগর পুরসভাকে জমা দিতে হবে আদালতে। সেইসঙ্গে তিনি মন্তব্য করেন, কোনওভাবেই মেলা বন্ধ করা যায় না। মানুষ কোথায় যাবে? বিধাননগর পুরসভার কাজ পার্ক রক্ষা করা। এভাবে যদি পার্কের মধ্যে স্থায়ী নির্মাণ হতে থাকে তবে কয়েক বছর পর দেখা যাবে পার্ক ছোট হয়ে স্কোয়ার ফুটে চলে আসবে! যা একেবারেই কাম্য নয়।
সেন্ট্রাল পার্কে নানা ধরনের মেলার আয়োজন করা হয়। সামনেই এই পার্কে বইমেলা হবে। এদিন শুনানিতে প্রধান বিচারপতির ভর্ৎসনার মুখে পড়ে বিধাননগর পুরসভা। শুনানি শেষে প্রধান বিচারপতি স্পষ্ট করে দেন, সেন্ট্রাল পার্কের মধ্যে এখন আর কোনও নির্মাণ করা যাবে না। বিধাননগর পুরসভার রিপোর্ট পাওয়ার পরেই এই বিষয়টা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত পার্কের মধ্যে নির্মাণের ব্যাপারে অন্তর্র্বতীকালীন স্থগিতাদেশ জারি করেছে কলকাতা হাইকোর্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *