নিহত কান্দাহার বিমান অপহরণ কাণ্ডের মূলচক্রী!

১৯৯৯ সালে কান্দাহার (Kandahar Flight Hijack) বিমান অপহরণ কাণ্ডের পাঁচ মূলচক্রীর মধ্যে অন্যতম ছিল জাহুর মিস্ত্রি। নাম বদলে জাহির আখুন্দ হিসাবে সে বেশ কয়েক বছর ধরে পাকিস্তানে গা ঢাকা দিয়েছিল।বিভিন্ন সূত্র মারফত জানা গিয়েছে পাকিস্তানে নিহত হয়েছে এই কুখ্যাত হাইজ্যাকার। গত ১ মার্চ জাহিরকে করাচিতে হত্যা করা হয় বলে জানা গিয়েছে। জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদের বেশ কিছু শীর্ষ স্থানীয় নেতা জাহুরের শেষকৃত্যে উপস্থিত ছিলেন বলে খবর।

১৯৯৯ সালে  ইন্ডিয়ান এয়ারলাইন্সের (Indian Airlines) IC-814  বিমান অপহরণ করে জেহাদিরা। সেই ক্ষতে এখনও প্রলেপ পড়েনি। সিসিটিভি ফুটেজ দেখে অনুমান করা যাচ্ছে, দুই বাইক আরোহীর হাতেই খুন হয়েছে জাহুর। ফার্নিচারের ব্যবসা ছিল কান্দাহার বিমান অপহরণ কাণ্ডের অভিযুক্ত জাহুরের। নিজের দোকানের বাইরেই খুন হয়েছে জাহুর, এমনটাই জানা গিয়েছে বিভিন্ন সূত্র থেকে।

উল্লেখ্য, ১৯৯৯ সালে কান্দাহার বিমানবন্দরে অপহরণকরীদের জামাই আদর করেছিল তৎকালীন তালিবান সরকার। বিমানে পণবন্দি যাত্রীদের উদ্ধারে যাতে ভারতীয় কমান্ডোরা কোনও অপারেশন চালাতে না পারে সেই ব্যবস্থা পাকাপোক্ত করতে IC-814 বিমানের চারিদিকে সাঁজোয়া গাড়ি মোতায়েন করেছিল তালিবরা। একপ্রকার বাধ্য হয়ে জইশ-ই-মহম্মদের প্রতিষ্ঠাতা ও মুম্বই হামলার অন্যতম চক্রী মাসুদ আজহার, মুস্তাক আহমেদ জরগার ও ওমর সইদ শেখের মতো তিন কুখ্যাত জঙ্গিকে মুক্তি দিয়েছিল ভারত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven + five =