টোকিওর প্রাক্তন প্রধানমন্ত্রী প্রয়াত শিনজো আবে-র স্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন ভারতের বিদেশমন্ত্রী

জাপানের রাজধানী টোকিও-তে সে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী তথা প্রয়াত শিনজো আবে-র স্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন ভারতের বিদেশমন্ত্রী ডঃ এস জয়শঙ্কর। শিনজো আবের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন জয়শঙ্কর, সমবেদনা ব্যক্ত করেছেন তিনি। পাশাপাশি শিনজোর মা মিসেস ইয়োকো আবে-কে লেখা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি চিঠি তুলে দিয়েছেন জয়শঙ্কর, ওই চিঠিতে শিনজোর প্রয়াণে গভীর সমবেদনা ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী মোদি।

শুক্রবার সকালে এস জয়শঙ্কর এক্স মাধ্যমে জানিয়েছেন, “এইবার টোকিও সফরের সময় প্রয়াত প্রধানমন্ত্রী শিনজো আবের স্ত্রী মিসেস আকিয়ে আবের সঙ্গে দেখা হয়েছে। ভারত-জাপান সম্পর্কের অগ্রগতিতে প্রধানমন্ত্রী শিনজো আবের অমূল্য অবদানের কথা স্মরণ করেছি। শিনজো আবের সাম্প্রতিক মৃত্যুতে শোক ব্যক্ত করে প্রয়াত প্রধানমন্ত্রীর মা মিসেস ইয়োকো আবে-কে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি চিঠি হস্তান্তর করেছি।”

প্রসঙ্গত, ২০২২ সালের জুলাই মাসে গুলিবিদ্ধ হয়ে মারা যান জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে। পশ্চিম জাপানের নারা শহরে একটি কর্মসূচিতে বক্তৃতা করছিলেন শিনজো আবে। তাঁকে চার পাশে ঘিরেছিলেন অনেকে। গুলিবিদ্ধ হয়ে রাস্তায় লুটিয়ে পড়লেন শিনজো। জামায় ছিল রক্তের দাগ। তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হলেও প্রাণে বাঁচানো যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *