দেউলিয়া শ্রীলঙ্কার পাশে দাঁড়াল আইএমএফ

দেউলিয়া শ্রীলঙ্কার পাশে দাঁড়াল আন্তর্জাতিক অর্থ তহবিল (আইএমএফ)। আর্থিক বিপর্যয় কাটিয়ে স্বাভাবিক অবস্থায় ফিরতে অবশেষে কলম্বোকে ২৯ লক্ষ মার্কিন ডলারের প্যাকেজ দিতে রাজি হয়েছে আন্তর্জাতিক সংস্থাটি। এই মর্মে দুই পক্ষের মধ্যে প্রাথমিক পর্যায়ের চুক্তি হয়েছে বলে খবর।

এই বিবৃতিতে আইএমএফ জানিয়েছে, শ্রীলঙ্কার অর্থনীতিকে চাঙ্গা করতেই এই পদক্ষেপ। দেশটিতে আর্থিক ভারসাম্য ও স্থিতাবস্থা ফিরিয়ে আনতে সমস্ত চেষ্টা করা হচ্ছে। এই প্যাকজের মাধ্যমে দ্বীপরাষ্ট্রের আর্থিক ঘাটতি তথা ঋণের বোঝা কিছুটা লাঘব করার চেষ্টা করা হবে। তাৎপর্যপূর্ণ ভাবে, বিবৃতিতে শ্রীলঙ্কার শাসন ব্যবস্থার গভীরে ঢুকে পড়া দুর্নীতির কথাও তুলে ধরে আইএমএফ। প্রতিষ্ঠানটি স্পষ্ট জানিয়েছে, দেশের গরিব জনতার আর্থিক সুরক্ষা নিশ্চিত করতে হবে। তবে, এই ঋণের জন্য কী কী শর্ত দেওয়া হয়েছে তা স্পষ্ট নয়।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, শ্রীলঙ্কার অর্থনীতিকে চাঙ্গা করে তুলতে ৪৮ মাসে ধাপে ধাপে ২৯ লক্ষ মার্কিন ডলার দেবে আইএমএফ। ‘এক্সটেন্ডেড ফান্ড ফেসিলিটি’-র আওতায় এই প্যাকেজ দেওয়া হবে। এই মর্মে ২৪ অগস্ট থেকে ১ সেপ্টেম্বর কলম্বোয় আলোচনা চালাতে পিটার ব্রিউয়ার ও মাশাহিরো নোজাকির নেতৃত্বে হাজির ছিল আইএমএফ-এর প্রতিনিধি দল। শ্রীলঙ্কা সরকারের আধিকারিকদের সঙ্গে আলোচনা চালান তাঁরা। দীর্ঘ বৈঠকের পর দুই পক্ষের মধ্যে প্রাথমিক পর্যায়ের চুক্তি হয়েছে বলে খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three − 2 =