সুপ্রিম কোর্টে এক সপ্তাহ পিছিয়ে গেল নিট-ইউজি সংক্রান্ত মামলার শুনানি

বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে নিট-ইউজি সংক্রান্ত মামলার শুনানি ছিল। তবে আদালত সূত্রে খবর, তা আপাতত আস্থগিত হয়ে গেল। আপাতত এক সপ্তাহের জন্য পিছিয়ে গেল এই মামলার শুনানি। আগামী ১৮ জুলাই ফের এই মামলার শুনানি হবে শীর্ষ আদালতে।
নিট কাণ্ডে সুপ্রিম কোর্টে হলফনামা জমা দিয়েছে কেন্দ্রীয় সরকার এবং ন্যাশনাল টেস্টিং এজেন্সি। কিন্তু মামলাকারীদের বক্তব্য তারা সেই হলফনামার কপি এখনও হাতে পাননি। সেই কারণে তাঁদের বাড়তি সময় দিয়েছে আদালত। একইসঙ্গে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের ডিভিশন বেঞ্চ জানায়, এক সপ্তাহের জন্য এই মামলার শুনানি পিছিয়ে দেওয়া হচ্ছে।
আগের শুনানিতে সুপ্রিম কোর্ট ইঙ্গিত দিয়েছিল যে, এই পরীক্ষা আবার নেওয়ার নির্দেশ দিতে পারে তাঁরা। যদিও ফের পরীক্ষার দরকার নেই বলে আদালতে দাবি করেছে কেন্দ্র। আর এনটিএ-র বক্তব্য, পরীক্ষার কোনও প্রশ্নপত্র নাকি হারায়নি, আর পাটনায় কোনও ট্রাঙ্ক ভাঙা হয়েছে এমন খবর তাদের কাছে নেই। এদিকে সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ ছিল, দেখতে হবে প্রশ্নপত্র সোশ্যাল মিডিয়ায় ফাঁস হয়েছিল কিনা। যদিও এই ঘটনার তদন্তকারী দল সিবিআই আদালতে জানিয়েছে, সোশ্যাল মিডিয়ায় নয়, স্থানীয় কিছু জায়গায় প্রশ্ন বেরিয়ে গেছিল। তবে তার পরিসর অল্প।
সিবিআই নিট কাণ্ডের তদন্ত করে ইতিমধ্যে একাধিকজনকে গ্রেফতার করেছে। তাদের মধ্যে ৮ জনকে পাটনা থেকে গ্রেফতার করা হয়েছে। এদিকে ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা এনটিএ সুপ্রিম কোর্টে জানিয়েছে, কোথাও কোনও ট্রাঙ্ক থেকে প্রশ্নপত্র গায়েব হয়নি। প্রতিটি প্রশ্নপত্রে একটি বিশেষ সিরিয়াল নম্বর থাকে এবং তা নির্দিষ্ট পরীক্ষার্থীর কাছেই যায়। তাঁদের কাছে যে রিপোর্ট এসেছে তাতে কোনও নিয়ম বহির্ভূত কাজ ধরা পড়েনি। এমনকী কমান্ড সেন্টারের সিসিটিভি ফুটেজও খতিয়ে দেখা হয়েছে। তাতেও কোনও অস্বাভাবিক কিছু ধরা পড়েনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × two =