সৌদি আরবে প্রথম সাঁতারের পোশাকে মেয়েদের ফ্যাশন শো

রিয়াদ, ১৯ মে: সৌদি আরবে প্রথমবার মহিলাদের সাঁতারের পোশাক পরে ফ্যাশন শো অনুষ্ঠিত হয়েছে। গত শুক্রবার সৌদি আরবে এই ফ্যাশন শো অনুষ্ঠিত হয়। সেখানে ‘রেড সি ফ্যাশন উইক’ চলছে।
সৌদি আরবের পশ্চিম উপকূলের একটি দ্বীপে সেন্ট রেগিস রেড সি রিসোর্টে বড় একটি সুইমিংপুলের পাশে করা হয়েছিল এই আয়োজন। এই আয়োজনের দ্বিতীয় দিন, গত শুক্রবার মহিলাদের সাঁতারের পোশাক পরে ফ্যাশন শোর আয়োজন করা হয়েছিল। কিছু দিন আগে পর্যন্ত সৌদি আরবের মেয়েদের শরীর ঢাকা পোশাক পরতে হত। এখন দেশটি সংস্কার হচ্ছে ক্রমশ। অনেকের মতে, এই ফ্যাশন শো সেই সংস্কারের পথে দেশটির এক ধাপ এগিয়ে গেল।
মরক্কোর পোশাক ডিসাইনার ইয়াসমিনা কানজালের নকশা করা লাল, গোলাপি, সবুজ, কমলা, নীল, ধূসর সহ নানা রঙের সাঁতারের পোশাকে একে একে হাজির হন মডেলরা। এক সংবাদ সংস্থাকে ইয়াসমিনা কানজাল বলেন, ‘এই আয়োজনের মাধ্যমে আমরা আরব বিশ্বকে প্রতিনিধিত্ব করা অভিজাত ও মার্জিত সাঁতারের পোশাক দেখাতে চেয়েছি।’
এই ফ্যাশন শোয়ে যুক্ত থাকতে পেরে নিজেকে বেশ ‘গর্বিত’ মনে হচ্ছে বলে দাবি করেন কানজাল। তিনি বলেন, ‘এটি একটি ঐতিহাসিক ঘটনা। সাঁতারের পোশাক পরে মডেলদের ফ্যাশন শোয়ে অংশ নেওয়া সৌদি আরবে প্রথম।’ রক্ষণশীল হিসেবে পরিচিত সৌদি সমাজের খোলনলচে বদলে ফেলতে উদ্যোগী হয়েছেন সৌদির যুবরাজ মহম্মদ বিন সালমান। এ জন্য সৌদি আরবে ব্যাপক সামাজিক-অর্থনৈতিক সংস্কার করে চলেছেন তিনি। এর অংশ হিসেবে মহিলাদের গাড়ি চালানো, পুরুষ অভিভাবক ছাড়া বাইরে যাওয়া সহ নানা অধিকার দেওয়া হয়েছে।
™াশাপাশি এই সংস্কারের জন্য সৌদি আরবে খোলা হয়েছে সিনেমা হল। চলচ্চিত্র উৎসব, কনসার্ট আর ফ্যাশন শো আয়োজিত হচ্ছে। সেই ধারাবাহিকতা বজায় এবার সৌদি আরবের একটি অভিজাত রিসর্টে সাঁতারের পোশাক পরে মডেলদের ফ্যাশন শো অনুষ্ঠিত হল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − 13 =