ভারতে প্রথম হদিশ মিলল করোনার অতি সংক্রামক এক্সই ভ্যারিয়েন্টের

ভারতে হদিশ মিলল করোনার অতি সংক্রামক এক্সই(XE) ভ্যারিয়েন্টের। মুম্বইয়ের এক মহিলা করোনার এই অতি সংক্রামক স্ট্রেইনে আক্রান্ত হয়েছেন বলে বৃহন্মুম্বই পুরসভা সূত্রে খবর। প্রাথমিকভাবে জানা গিয়েছে, ওই মহিলা মুম্বইয়ের বাসিন্দা নন। তিনি দক্ষিণ আফ্রিকার বাসিন্দা। কিছুদিন আগেই দক্ষিণ আফ্রিকা থেকে এদেশে এসেছেন।

বিএমসি সূত্রের খবর, মঙ্গলবার মুম্বইয়ের মোট ২৩০ জন করোনা আক্রান্তের নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হয়েছিল। যাদের মধ্যে ২২৮ জনের শরীরে করোনার সাধারণ স্ট্রেইন ধরা পড়েছে। একজনের শরীরে হদিশ মিলেছে করোনার কাপ্পা স্ট্রেনের। আরেকজন রোগীর শরীরে এই অতিসক্রামক এক্সই (XE) ভ্যারিয়েন্টের হদিশ মিলেছে। যদিও বৃহন্মুম্বই পুরসভা জানিয়েছে, এক্সই (XE) ভ্যারিয়েন্টে আক্রান্ত ওই রোগীর শরীরে ভয়াবহ কোনও উপসর্গ চোখে পড়েনি।

গত সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানিয়েছিল, করোনা ভাইরাসের এই এক্সই রূপটি ওমিক্রনের বিএ.২ উপপ্রজাতির তুলনায় ১০ শতাংশ বেশি সংক্রামক। হু-এর বিশেষজ্ঞদের প্রাথমিক ধারণা, ওমিক্রন রূপের বিএ.১ এবং বিএ.২ উপপ্রজাতির সংমিশ্রণের ফলেই পরিব্যক্ত এক্সই রূপটির উৎপত্তি।

গত ১৯ জানুয়ারি ব্রিটেনে করোনা ভাইরাসের এক্সই রূপটি প্রথম চিহ্নিত হয়েছিল। এখনও পর্যন্ত সে দেশে ৬৩৭টি এক্সই সংক্রমণের ঘটনা নিশ্চিত ভাবে চিহ্নিত করা গিয়েছে। তবে সংক্রমণ ক্ষমতা প্রবল হলেও করোনা ভাইরাসের নয়া রূপটির মারণক্ষমতা কম বলেই প্রাথমিক পর্যবেক্ষণে অনুমান ভাইরাস বিশেষজ্ঞদের একাংশের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 3 =