প্রথম তৈরি নেপা কাঠির ঝাঁটার চাহিদা তুঙ্গে

নিজস্ব প্রতিবেদন, পূর্ব বর্ধমান: পূর্ব বর্ধমান জেলায় এই প্রথম পালিশ গ্রামে তৈরি হচ্ছে নেপা কাঠি দিয়ে ঝাঁটা। মঙ্গলবার সেই কারখানা পরিদর্শন করেন মঙ্গলকোট সমষ্টি উন্নয়ন আধিকারিক জগদীশচন্দ্র বারুই।
তিনি জানান, এই বিষয়ে তিনি সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট দেখেন। সেখানে তিনি দেখতে পান যে পালিশ গ্রামের বাসিন্দা শেখ আধুর সামাদ নারকেল কাঠি দিয়ে ঝাঁটা তৈরি করতেন। বর্তমানে তিনি নেপা কাটি দিয়ে ঝাঁটা তৈরি করছেন। কিন্তু তাঁর আর্থিক অবস্থা ভালো নয়। এই বিষয়টা সোশ্যাল মিডিয়ায় জনৈক এক ব্যক্তি তুলে ধরেন। তাঁরই পোস্ট দেখে তিনি পালিশ গ্রামে ওই কারখানা পরিদর্শন করেন। যাতে লোনের মাধ্যমে ওই ব্যক্তি আর্থিক ভাবে সচ্ছল হতে পারেন তার চেষ্টা তিনি করবেন বলেও জানান।
শেখ আধুর সামাদ জানান, তিনি হলদিয়া বন্দর থেকে এই নেপা কাঠি নিয়ে আসছেন। এরপর ঝাঁটা তৈরি করছেন। মার্কেটে এতটাই চাহিদা যে তিনি ঝাঁটা তৈরি করে ঠিকমতো ডেলিভারি দিতে পারছেন না আর্থিক সমস্যা থাকার জন্য। তিনি এও জানান যে, এই কারখানা বড় করে তৈরি করলে এলাকার প্রায় ৫০ জন যুবককে কাজ দিতে পারবেন তিনি।
নেপা কাঠি দিয়ে যে ঝাঁটা তৈরি হবে তাতে সাধারণ মানুষের দারুণ লাভ হবে বলে দাবি করেন তিনি। তাঁর দাবি, এই কাঠি জল ও রোদে নষ্ট কম হবে এবং এই কাঠি ক্ষয় কম হয়। যার কারণে মানুষ তাঁর তৈরি ঝাঁটা এখন কিনতে চাইছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × one =