বর্ষায় পাহাড়ে না যাওয়ার আর্জি মুখ্যমন্ত্রীর

কলকাতা : সোমবার নবান্ন বৈঠকে উত্তরবঙ্গের বিপর্যয় নিয়ে উদ্বেগের শুরু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের গলায়। আটকে থাকা পর্যটকদের ফিরিয়ে আনার বিষয়ে প্রশাসনকে তৎপর হওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।মনিটরিং সিস্টেম নিয়ে কেন্দ্রকে ভর্ৎসনা মুখ্যমন্ত্রীর।

ভারী বৃষ্টিতে উত্তরবঙ্গের বহু জায়গায় নদীর পার ভেঙেছে।আগামী দিনে বন্যার তীব্র আশঙ্কা রয়েছে।ফলে ভরা বর্ষায় পাহাড়ে অ্যাডভেঞ্চার অথবা ঘুরতে না যাওয়ার আর্জি জানিয়েছেন মুখ্যমন্ত্রী। কালিম্পংয়ের রাস্তায় ধস নামছে, বলে রাজ্যের জনগণকে সাবধান করেন তিনি। সোমবারের বৈঠকে তিনি বলেন পাহাড়ি এলাকাগুলিতে আর্মি যাতায়াত করে, ফলে রাস্তা ভাঙলে কেন্দ্রকে সঙ্গে সঙ্গে জানাতে হবে।রাস্তায় ধস নামলে সিচুয়েশন রিস্টোর করা আর্মিদের দায়িত্ব।মুখ্যমন্ত্রী বলেন, ভুটানের জল এবং বৃষ্টির জল ঢুকে বন্যার পরিস্থিতি সৃষ্টি হচ্ছে উত্তরবঙ্গে। কোনও মনিটরিং সিস্টেম নেই কেন্দ্রের। বারবার বললেও কোনো অ্যাকশন নেওয়া হয় না। যার ফল ভুগছে মানুষ।

উত্তরবঙ্গের পাশাপাশি পশ্চিমবঙ্গের প্রসঙ্গ উল্লেখ করে এদিন বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, গঙ্গা ভাঙন কেন্দ্রের দেখার কথা। দুর্ভাগ্যজনক ভাবে দীর্ঘ ১০-১২ বছর ধরে সে দিকে নজর দিচ্ছেন না কেন্দ্র।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × five =