একগুচ্ছ সরকারি প্রকল্পের শিলান্যাস এবং উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী

লোকসভা নির্বাচনের আগে মালদা এসে একগুচ্ছ সরকারি প্রকল্পের শিলান্যাস এবং উদ্বোধন করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। বুধবার দুপুর বারোটা নাগাদ মালদার ইংরেজবাজার শহরের জেলা ক্রীড়া সংস্থার মাঠে এসে পৌঁছন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। মঞ্চ থেকে ১৫৪ টি প্রকল্পের উদ্বোধন এবং শিলান্যাস করেন মুখ্যমন্ত্রী। এই প্রকল্পগুলির জন্য বরাদ্দ হয়েছে প্রায় ৫৭৫ কোটি টাকা। যার মধ্যে মালদা জেলার ১৫ টি ব্লকের কমিউনিটি হল থেকে গ্রামীণ হাসপাতাল, শিক্ষাকেন্দ্র, হোস্টেল , ডিম উৎপাদনের কমিউনিটি পোল্ট্রি ফার্ম, রেশম শিল্প, ক্ষুদ্র শিল্প প্রকল্প রয়েছে।

এদিন জেলা ক্রীড়া সংস্থার মাঠে সরকারি পরিষেবা প্রধানমূলক অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গে উপস্থিত হয়েছিলেন রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস, ফিরহাদ হাকিম, সাবিনা ইয়াসমিন, মন্ত্রী বাবুল সুপ্রিয়, তাজমুল হোসেন প্রমুখ। এছাড়া উপস্থিত ছিলেন রাজ্যের স্বরাষ্ট্র সচিব মোহিনী চক্রবর্তী, মালদা জেলা পরিষদের সভাধিপতি লিপিকা বর্মন ঘোষ, ইংরেজবাজার এবং পুরাতন মালদা পুরসভার চেয়ারম্যান যথাক্রমে কৃষ্ণেন্দু চৌধুরী ও কার্তিক ঘোষ। উপস্থিত ছিলেন তৃণমূল বিধায়ক আধুর রহিম বক্সী, নিহার ঘোষ, সমর মুখার্জি সহ বিশিষ্টজনেরা।

মুখ্যমন্ত্রী এদিন সরকারি পরিষেবা প্রদানমূলক অনুষ্ঠানে সভা মঞ্চে বক্তব্য রাখতে গিয়ে বলেন, মালদার ইংরেজবাজারের কৃষি ফার্মে ডিম উৎপাদন কেন্দ্রের জন্য বরাদ্দ করা হয়েছে ৪০ কোটি ১৯ লক্ষ টাকা। গড়ে এই কমিউনিটি পোল্ট্রি ফার্ম থেকে তিন লক্ষ করে ডিম উৎপাদন হবে। হরিশ্চন্দ্রপুরে তিনটি জেলার অন্যান্য ব্লকে সাতটি হাই মাদ্রাসা এবং দশটি হোস্টেলেরও ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। যার মধ্যে ছাত্রদের ছয়টি হোস্টেল এবং ছাত্রীদের চারটি হোস্টেল গড়ে তোলা হবে। এজন্য বরাদ্দ হয়েছে ১১ কোটি ২০ লক্ষ টাকা। গাজোল স্টেট জেনারেল হাসপাতালের জন্য বরাদ্দ করা হয়েছে ১১ কোটি টাকা। মালদা মেডিক্যাল কলেজের চিকিৎসা পরিকাঠামোর বরাদ্দ হয়েছে ২০ লক্ষ ৫০ হাজার টাকা। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি সরকারি পরিষেবা প্রদান অনুষ্ঠানে এসে বক্তব্য রাখতে গিয়ে বলেন, ক্ষুদ্র শিল্প প্রকল্পে ২৫ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। মালদা রেশম শিল্পে ১২ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। হবিবপুর এবং হরিশ্চন্দ্রপুর ব্লকে তিনটে পরিশ্রুত পানীয় জল প্রকল্পের জন্য ২০ কোটি ৫০ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। ইংরেজবাজার পুরসভার এলাকায় পরিশুদ্ধ পানীয় জল সরবরাহের ক্ষেত্রে ১২ কোটি ৬৪ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে। এছাড়াও ইংরেজবাজার ব্লকের প্রাচীন নিদর্শন কেন্দ্র গৌড়ের মহদিপুর রাস্তার জন্য বরাদ্দ করা হয়েছে পাঁচ কোটি ৮৯ লক্ষ টাকা।
মুখ্যমন্ত্রী বলেন, ইতিমধ্যে উত্তরবঙ্গের ছয় লক্ষ মানুষ সরকারি পরিষেবা প্রদান কর্মসূচির মাধ্যমে অন্তর্ভুক্ত হয়েছে। গত বর্ষার মরশুমে বৃষ্টিতে বিভিন্ন ব্লকে ফসল সবজিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল। তার জন্য চাষিদের ক্ষতিপূরণ বাবদ ১২৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। মালদা মেডিক্যাল কলেজের স্নাতকোত্তরের আসন বৃদ্ধির ক্ষেত্রেও টাকা বরাদ্দের কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। সরকারি পরিষেবা প্রদান কর্মসূচি শেষ করে মুশিদাবাদের বহরমপুরের উদ্দেশ্যে হেলিকপ্টার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি রওনা দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *