হিন্দুপক্ষের আবেদন বৈধ, জ্ঞানবাপী মামলার শুনানিতে রাজি বারাণসী আদালত

হিন্দুপক্ষের আবেদন বৈধ। জ্ঞানবাপী মসজিদে পূজার্চনার অনুমতি চেয়ে দায়ের আবদনের শুনানিতে সম্মতি দিল বারাণসী জেলা আদালত। এ বিষয়ে ‘অঞ্জুমান ইন্তেজামিয়া (জ্ঞানবাপী) মসজিদ কমিটি’র আবেদন সোমবার খারিজ করে দিয়েছেন জেলা বিচারক অজয়কুমার বিশ্বেস। হিন্দু পক্ষের আবেদন মেনে শুনানি চালিয়ে যাওয়ার কথা জানিয়েছেন তিনি।

এদিন জ্ঞানবাপীর ‘অঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটি’র আবেদন খারিজ করে দেন বারাণসী জেলা আদালতের বিচারক এ কে বিশ্বেস। তিনি রায় দেন, জ্ঞানবাপী পরিসরে পূজার্চনা করার জন্য হিন্দুপক্ষের আবেদন বৈধ। এক্ষেত্রে শুনানি চালাতে কোনও বাধা নেই। একইসঙ্গে, আগামী ২২ সেপ্টেম্বর পরবর্তী শুনানির দিন নির্ধারিত করেছেন বিচারক। এই বিষয়ে হিন্দুপক্ষের আইনজীবী বিষ্ণুশংকর জৈন বলেন, ‘মুসলিম পক্ষের আবেদন খারিজ করে দিয়েছে আদালত।’ রায়দানের পর হিন্দুপক্ষের মামলাকারী সোহনলাল আর্য বলেন, ‘এটা হিন্দু সম্প্রদায়ের জয়। এটা আনন্দের দিন। আজ জ্ঞানবাপী মন্দিরের ভিত্তিপ্রস্থর স্থাপিত হয়ে গিয়েছে। আমি জনতার কাছে শান্তি বজায় রাখার আরজি করছি।’

প্রসঙ্গত, ২০২১-এর অগস্টে পাঁচ হিন্দু মহিলা জ্ঞানবাপীর ‘মা শৃঙ্গার গৌরী’ (ওজুখানা ও তহখানা-সহ) এবং মসজিদের অন্দরের পশ্চিমের দেওয়ালে দেবদেবীর মূর্তির অস্তিত্বের দাবি করে তা পূজার্চনার অনুমতি চেয়েছিলেন বারাণসী দায়রা আদালতে। এর পর দায়রা আদালতের বিচারক রবিকুমার দিবাকর নিযুক্ত কমিটি মসজিদের অন্দরে সমীক্ষা ও ভিডিয়োগ্রাফির নির্দেশ দিয়ে পর্যবেক্ষক দল গঠন করে। সেই কাজ শেষ হওয়ার পরেই গত ২০ মে সুপ্রিম কোর্টের নির্দেশে মামলার শুনানির দায়িত্ব পায় বারাণসী জেলা আদালত। সেই শুনানির ধারা বহাল রাখারই সিদ্ধান্ত নিলেন বিচারক বিশ্বেস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 + three =