প্রথম টেস্টে শ্রীলঙ্কাকে গুড়িয়ে দিল ভারত, কপিল দেব কে টপকে গেলেন অশ্বিন

মোহালি: ব়্যাঙ্কিংয়ে ২ নম্বর স্থানে থাকা হেভিওয়েট ভারতের কাছে শ্রীলঙ্কা যে এখনও নেহাতই শিশু, তা আবার প্রমাণ হল। ভারতীয়দের একের পর এক রেকর্ডে যেন সেটাই প্রমাণ হয়ে গেল। ঋষভ পন্থ থেকে রবীন্দ্র জাদেজা, রোহিত শর্মা থেকে রবিচন্দ্রন অশ্বিন, প্রত্যেকেই নজির গড়লেন মোহালিতে। আর এভাবেই লঙ্কাবাহিনীকে হেলায় হারিয়ে কোহলির শততম টেস্ট চিরস্মরণীয় করে রাখল টিম ইন্ডিয়া।

সদ্য টি-টোয়েন্টি সিরিজে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করেছেন রোহিত শর্মারা। এহেন দলকে যে টেস্টেও জোর ধাক্কা দেবে ভারত, তা ক্রিকেটে অনভিজ্ঞ দর্শকও হলফ করে বলে দিতে পারেন। সুতরাং খেলার ফল কী হবে, তা নিয়ে বিশেষ মাথাব্যথা ছিল না ভারতীয় সমর্থকদের। বরং কোহলিরা কেমন পারমর্ফ করেন, সেই কৌতূহলই ছিল বেশি। ভারতকে কেবল একটি ইনিংসই খেলতে হল। ফলে প্রাক্তন ভারত অধিনায়ক কোহলিকে ৪৫ রান করতে দেখারই সুযোগ হল। তবে ম্যাচের দ্বিতীয় ও তৃতীয় দিন সমস্ত লাইমলাইট কেড়ে নিলেন জাদেজা। ব্যাটে বলে অপ্রতিরোধ্য তিনি। বিশ্বের যষ্ঠ ক্রিকেটার হিসেবে এক ইনিংসে দেড়শোর বেশি রান এবং ৫টি উইকেট নেওয়ার নজির গড়লেন ভারতীয় অলরাউন্ডার। শেষবার ১৯৭৩ সালে এই রেকর্ড গড়েছিলেন পাক তারকা মুস্তাক মহম্মদ। তবে পাঁচটি উইকেটেই থামেননি তিনি। দ্বিতীয় ইনিংসে ফের চারটি উইকেট তুলে নিয়ে লঙ্কাবাহিনীর ব্যাটিং অর্ডারে ধস নামান।

জাদেজার কীর্তির দিন ‘হাম ভি কিসিসে কম নহি’  ভঙ্গিতে উইকেট তুলে নিয়ে নজর কাড়লেন অশ্বিনও। টপকে গেলেন বিশ্বজয়ী প্রাক্তন ভারত অধিনায়ক কপিল দেবকেও। টেস্টে হরিয়ানা হ্যারিকেনের ৪৩৪টি উইকেট নেওয়ার মাইলস্টোন অতিক্রম করে ফেললেন অশ্বিন। এদিন আসালাঙ্কার উইকেট নিতেই কপিল দেব কে পিছনে ফেলে দেন তিনি।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

8 − one =